Site icon চ্যানেল আই অনলাইন

ইতিহাস গড়লেন ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ৫৮ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় মেয়াদে জয় লাভ করেছেন এমানুয়েল ম্যাক্রোঁ। টানা দ্বিতীয় বারের মতো তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে গড়লেন নতুন এক ইতিহাস।

এর মাধ্যমে ২০ বছরের মধ্যে একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হিসেবে তিনি টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকবেন।

বিবিসি স্থানীয় গণমাধ্যমের বরাতে জানায়, অনানুষ্ঠানিক ফলাফলে ম্যাক্রোঁর প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেন ৪২ শতাংশ ভোট পেয়েছেন। ২০১৭ সালে দ্বিতীয় দফা ভোটেও তিনি ম্যাক্রোঁর  কাছে পরাজিত হয়েছিল। মেরিন লে পেন জানান, এটি প্রেসিডেন্ট পদে তার তৃতীয় লড়াই এবং যদি তিনি এবার ব্যর্থ হন তবে এটি হতে পারে তার শেষ সুযোগ।

রোববার দেশটিতে চূড়ান্ত ভোটগ্রহণ চলেছে। দ্বিতীয় দফা এই ভোটের মাধ্যমে ফ্রান্সের নাগরিকেরা পূর্ববর্তী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে আরও ৫ বছরের ক্ষমতায় রাখার সিদ্ধান্ত নেন।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ম্যাক্রোঁর আগে ২০০২ সালে জ্যাক শিরাক দুই মেয়াদে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।

রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলে প্রায় ১২ ঘণ্টা। এর আগে ১০ এপ্রিল, অনুষ্ঠিত ভোটের প্রথম পর্বে জয় পেয়েছিলেন ক্ষমতাসীন এমানুয়েল ম্যাক্রোঁ।

২০১৭ সালের তুলনায় এবার কম ভোট পড়েছে। পোলিং সংস্থাগুলি বলেছে, তারা ১৯৬৯ সালের পর থেকে রান-অফের সর্বোচ্চ হার দেখতে পাচ্ছে।

এর আগে ফলাফল যাই হোক না কেন ম্যাক্রোঁ রোববার স্থানীয় সময় সন্ধ্যায় আইফেল টাওয়ারের পাদদেশে একটি মঞ্চ থেকে ভোটারদের উদ্দেশে ভাষণ দেবেন বলে জানান।

Exit mobile version