Site icon চ্যানেল আই অনলাইন

ইতিবাচক ভূমিকা রাখবে জাতিসংঘ ও বিশ্বব্যাংক প্রধানের সফর

রোহিঙ্গা- জিম ইয়ং কিম

জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্টের বাংলাদেশ সফর রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সহায়তা বাড়াতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা মনে করছেন।

চীন-ভারত স্বার্থের কারণে গুতারেস-কিম জুটির সফর রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসনে স্বল্পমেয়াদে না হলেও দীর্ঘমেয়াদী মিয়ানমারের উপর চাপ বাড়াতে সহায়তা করবে বলে পর্যবেক্ষণ তাদের।

প্রথমবারের মতো একযোগে বাংলাদেশ সফর করলেন দুই আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘ ও বিশ্বব্যাংক প্রধান। দুজনই কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন, সাক্ষাত করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনৈতিক বিশ্লেষকরা এ সফরকে রোহিঙ্গাদের জন্য সহায়তা বাড়াতে ইতিবাচক হিসেবে দেখছেন।

রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসনে ঐকমত্য তৈরিতে স্থায়ী পরিষদের দুই পরাশক্তির বিরোধিতায় দুইবার ভেস্তে যায়। গুতারেস-কিম জুটির রোহিঙ্গা নিয়ে প্রত্যক্ষ অভিজ্ঞতা স্থায়ী পরিষদের বিরোধী দুই সদস্যের মনোভাব পরিবর্তনে আগের চেয়ে কার্যকর ভূমিকা রাখতে পারবে বলে প্রত্যাশা তাদের।

জাতিসংঘ মহাসচিবের সফরকে কূটনৈতিক দক্ষতায় কাজে লাগানোর পরামর্শ তাদের। তবে বিশ্বব্যাংক প্রেসিডেন্টের সফর পদ্মা সেতু নিয়ে বাংলাদশের ক্ষমতাসীনদের ক্ষোভ কমিয়ে সম্পর্ক উন্নয়নের চেষ্টা হিসেবেও দেখছেন বিশ্লেষকরা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে

Exit mobile version