চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইরানে ব্রিটিশ-ইরানি দ্বৈত নাগরিক আকবরীর মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাজ্যের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্রিটিশ-ইরানি দ্বৈত নাগরিক আলিরেজা আকবরীর মৃত্যুদণ্ড ইরানে কার্যকর করা হয়েছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

আকবরীর পরিবারকে গত বুধবার শেষবারের মতো তার সাথে দেখা করার জন্য কারাগারে যেতে বলা হয়েছিল।

গুপ্তচরবৃত্তির জন্য দোষী সাব্যস্ত করে ২০১৯ সালে সাবেক এই উপ-ইরানি প্রতিরক্ষা মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। তবে সেসময় তিনি তা অস্বীকার করেন।

আলিরেজার মৃত্যুদণ্ডকে “রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত, মানবতাবিরোধী এবং বর্বর কাজ” বলে বর্ণনা করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব জেমস ক্লেভারলি। যুক্তরাজ্য ইরানকে ফাঁসি কার্যক্রম বন্ধ করে অবিলম্বে তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়ে আসছিল।

ইরানের বিচার বিভাগের নিউজ আউটলেট মিজান জানিয়েছেন, ফাঁসি কার্যকর হওয়ার তারিখ উল্লেখ না করেই আলিরেজা আকবরীকে ফাঁসি দেওয়া হয়েছে।

ইরান থেকে এ সপ্তাহের শুরুর দিকে আলিরেজা আকবরীর একটি ভিডিও প্রকাশ পায়। যেখানে দেখা যায়, স্বীকারোক্তি দেওয়ার জন্য তাকে জোর করা হয়েছে।

তবে বিবিসি ফার্সি থেকে গত বুধবার আকবরীর একটি অডিও বার্তা সম্প্রচারিত হয়, যাতে তিনি বলেছেন, তাকে নির্যাতন করা হয়েছে এবং ক্যামেরার সামনে অপরাধ যা তিনি করেননি, তা স্বীকার করতে বাধ্য করা হয়েছে। তাকে গোয়েন্দা এজেন্টরা ৩৫০০ ঘন্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ ও নির্যাতন করা হয়।

সরকার বিরোধী বিক্ষোভকারীদের উপর দেশটির সহিংস দমন প্রক্রিয়ায় যুক্তরাজ্য এবং ইরানের  নীতি-নৈতিকতা, পুলিশ এবং অন্যান্য শীর্ষ নিরাপত্তা ব্যক্তিত্বদের উপর নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে সাম্প্রতিক মাসগুলিতে যুক্তরাজ্য এবং ইরানের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে।

বিশ্ব রাজনীতিবিদের অনেকেই বিষয়টিকে যুক্তরাজ্যের প্রতি ইরানের প্রতিশোধ মূলক কর্মকাণ্ড হিসেবে দেখছেন।