চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তিন চলচ্চিত্র উৎসবে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’

ইটালি, ভারত ও ইংল্যান্ডের ৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির এর মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’।

আগামী ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত ইটালির “১৭তম ইস্কিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ২১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত লন্ডনের “২০তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” এবং ২৬ আগস্ট থেকে ২৮ আগস্ট পর্যন্ত ভারতের কাশ্মীরের “৩য় ওয়ালুর লেক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”-এ প্রদর্শিত হবে বাংলাদেশের এই চলচ্চিত্র।

গৌরবময় মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। ১৯৭১ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যখন হানাদার বাহিনীর সদস্যরা একে একে ঢাকার দিকে পালিয়ে আসছিলো, তখন তাদের বিরুদ্ধে প্রতিরোধ করে মুক্তিযোদ্ধারা। মিত্র বাহিনীর সাহায্যে প্লেন থেকে বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয় দেশের বৃহত্তম রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজের একটি স্প্যান, ফলে ছত্রভঙ্গ হয়ে পড়ে পাকিস্তানী সেনারা। ঈশ্বরদীর পাকশী রেলওয়ে অফিসে আজও সেই বোমা’র একটি খোলস কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। সেই গল্পটিকে ফিকশন হিসাবে সেলুলয়েডের পর্দায় তুলে ধরার চেষ্টা করেছেন নির্মাতা। ইতিমধ্যেই চলচ্চিত্রটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে প্রদর্শনের সনদ-প্রাপ্ত হয়েছে।

চলচ্চিত্রটির পরিচালক আশরাফ শিশির বলেন, আমাদের গর্ব করার মত ইতিহাস হচ্ছে আমাদের মুক্তিযুদ্ধ। আমাদের মুক্তিযুদ্ধের সেই ইতিহাস বিভিন্ন দেশের মানুষ এই চলচ্চিত্রের মাধ্যমে কিছুটা হলেও জানতে পারবে, এ জন্যে আমরা আনন্দিত।

‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’ ইতিমধ্যেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কলম্বিয়া, ইরান, রাশিয়া, যুক্তরাজ্য, ইটালি, নাইজেরিয়া এবং ভারত এর ১৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। এ বছরে ফ্রান্সের ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে অন্তর্ভুক্ত হয় ছবিটি । চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন অরণ্য রানা, ইমরান, সোমা, বন্যা, সজীব, মানিক, শুভ, পান্না, দিপ, রাব্বি, সাচ্চু, অলোক, আল-আমিন, হাসান, রইচ সহ আরো অনেকে। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ এবং চিত্রগ্রহণ করেছেন নাহিদ বাবু ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ডিজিসুগার।