Site icon চ্যানেল আই অনলাইন

আরও একধাপ স্মার্ট হতে যাচ্ছে স্মার্টফোন

আরও একধাপ স্মার্ট হতে যাচ্ছে স্মার্টফোন।পাওয়ার ব্যাংক বা পোর্টেবল চার্জার নিয়ে ঝক্কি-ঝামেলা কমবে গ্রাহকদের। সম্প্রতি এমনই এক প্রযুক্তি আবিস্কারের দাবি করেছে একদল মার্কিন গবেষক। যার মাধ্যমে রেডিও ফ্রিকোয়েন্সিকে শক্তিতে রূপান্তর করে স্বয়ংক্রিয়ভাবে চার্জ হবে স্মার্টফোন।

স্মার্টফোনের ব্যবহার আধুনিক মানুষের জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন এনেছে। শুধু একে অন্যের সঙ্গে যোগাযোগ রক্ষাই নয়; বরং ইন্টারনেট ব্রাউজিং থেকে শুরু করে গান শোনা, ভিডিও দেখা, গেমস খেলা, এমনকি ক্যামেরার বিকল্প হিসেবে একে ব্যবহার করছেন অনেকেই। তবে এসব ক্ষেত্রে অনেক সময়ই ডিভাইসে চার্জ থাকা না থাকা সমস্যার সৃষ্টি করে। যার কারণে পাওয়ার ব্যাংক বা পোর্টেবল চার্জার সঙ্গে নিয়ে ঘুরতে হয়, যা অনেক সময় ঝামেলার। এক্ষেত্রে বিজ্ঞানীদের নতুন আবিস্কার গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক নিকোলা ল্যাবস ও ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের যৌথ প্রচেষ্টায় এক বছরের মধ্যে এই প্রযুক্তি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে।শুধু মোবাইলের ক্ষেত্রেই নয়; পরিধেয় প্রযুক্তি পণ্য, এমবেডেড সেন্সর এবং চিকিৎসা সংশ্লিষ্ট ডিভাইস চার্জ করা সম্ভব হবে। বিশেষ করে যেসব ডিভাইসের খুব বেশি বিদ্যুৎ শক্তি প্রয়োজন হয় না।

নতুন প্রযুক্তিটি দেখতে একটা মোবাইল কাভারের মতো। যা স্মার্টফোনের সিগন্যাল খুঁজতে খরচ হওয়া ৯০ শতাংশ চার্জ পুনরায় মোবাইল ডিভাইসের ব্যাটারিতে পাঠিয়ে দেবে। ফলে ডিভাইস নিজে থেকেই চার্জ হতে থাকবে।

Exit mobile version