Site icon চ্যানেল আই অনলাইন

আইএস হটিয়ে মসুলের নিয়ন্ত্রণ নিচ্ছে ইরাকি বাহিনী

ইরাকের মসুল শহরে খুব দ্রুত কথিত ইসলামিক স্টেটের (আইএস) পতন ঘটছে এবং ইরাকি বাহিনী আগামী কয়েক ঘণ্টার মধ্যে শহরটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে সক্ষম হবে বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক ঘোষণায় জানানো হয়। মসুল শহরের আর মাত্র কয়েক মিটার ইরাকি বাহিনীর নিয়ন্ত্রণে আসতে বাকি আছে বলেও ওই প্রতিবেদনে জানানো হয়।

এই খবর প্রকাশের পর ইরাকী নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্যকে আনন্দ ‍উল্লাস করতে দেখা গেছে, যদিও যুদ্ধক্ষেত্রের কমান্ডাররা এই বিজয়ের সংবাদ এখনও নিশ্চিত করেননি।

গত বছরের অক্টোবরের ১৭ তারিখ থেকে এই প্রধান শহরটি পুনর্দখলের লড়াই শুরু হয়। মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলার সহযোগিতায় ইরাকী বাহিনী এই লড়াই চালায়।

ইরাকি নিরাপত্তা বাহিনীর হাজারো সদস্য, কুর্দিশ পেশমার্গা বাহিনী, সুন্নি আরব উপজাতির সদস্য এবং শিয়া যোদ্ধারা কথিত আইএস বিরোধী এই লড়াইয়ে অংশ নেয়। এ লড়াইয়ে মার্কিন নেতৃত্বাধীন জোটের যুদ্ধপরিকল্পনা এবং সামরিক উপদেষ্টার সহায়তা পায় তারা।

চলতি বছরের জানুয়ারিতে সরকারের পক্ষ থেকে মসুলের পূর্বাংশ সম্পূর্ণ ‘মু্ক্ত’ ঘোষণা করা হলেও শহরের পশ্চিম অংশে সরু ও আঁকাবাঁকা রাস্তার কারণে তাদের কঠিন চ্যালেঞ্জের সম্মুখিন হতে হয়।

২০১৪ সালের ২৯ জুন সিরিয়ার আলেপ্পোর পূর্বাঞ্চলের বিশাল এলাকা এবং ইরাকের মধ্যাঞ্চলীয় বিস্তীর্ণ এলাকা দখল করে কথিত খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেন আবু বকর আল-বাগদাদি। সিরিয়ার রাকা শহরকে সেই খিলাফতের রাজধানী ঘোষণা করা হয়।

Exit mobile version