Site icon চ্যানেল আই অনলাইন

অর্ধশত বছরের প্রধানমন্ত্রীত্বের অবসান

অর্ধশত বছর ধরে বাহরাইনের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা শেখ খলিফা বিন সালমান আল খলিফা মারা গেছেন। তিনিই বিশ্বের সবচেয়ে বেশি দিন ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। 

বুধবার যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শেখ সালমান আল খলিফা। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

তার মৃত্যুতে দেশটিতে এক সপ্তাহের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন বাদশাহ শেখ হামাদ বিন ইসা আল খলিফা। একই সঙ্গে বাহরাইনের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনিমিত থাকার ঘোষণা দেন তিনি।

মহামারি করোনার কারণে প্রধানমন্ত্রীর জানাজা এবং দাফন প্রক্রিয়ায় নির্দিষ্ট মানুষ উপস্থিত থাকবে বলে জানিয়েছে বাহরাইন সরকার।

শেখ খলিফা বিন সালমান আল খলিফা বিশ্বের একমাত্র প্রধানমন্ত্রী যিনি ১৯৭১ সাল থেকে জীবনের শেষ দিন পর্যন্ত ক্ষমতায় ছিলেন। এমনকি ২০১১ সালের আরব বসন্তের পরও দায়িত্ব পালন করে আসছিলেন এই প্রধানমন্ত্রী।

তবে তিনি দায়িত্ব পাবার পর ১৯৭১ সালের ১৫ আগাস্ট বাহরাইনের স্বাধীনতা দিবসে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্বে বুঝে নেন।

এ বছরের শুরুর দিকে চিকিৎসা করাতে জার্মানি গিয়েছিলেন শেখ খলিফা। এরপর মার্চে ফিরে আসেন। কিন্তু গত আগস্টে শেখ খলিফা আবার বিদেশে গেলেও দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এই সফরকে ‘ব্যক্তিগত সফর’ বলে অবহিত করেন।

প্রধানমন্ত্রীর মৃত্যুতে গভীর শোক নেমেছে এসেছে বাহরাইনে। ১৯৩৫ সালের ২৪ নভেম্বর দেশটির জাসরা’য় জন্মগ্রহণ করেন খলিফা সালমান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক
বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Exit mobile version