চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৯৯৯-এ ফোন করে বাঁচলেন ১৪ জেলে

বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে দুই দিন ধরে ভাসতে থাকা একটি ফিশিং বোট থেকে ১৪ জন জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

কোস্ট গার্ড জানায়, তিনদিন আগে ভোলা জেলার তজুমদ্দিন ঘাট থেকে এমভি রোজিয়া-২ নামে একটি ট্রলার নিয়ে ইলিশ মাছ ধরতে বঙ্গোপসাগরে গিয়েছিল উদ্ধারকৃত জেলেরা। কিন্তু ভাষাণচর থেকে দক্ষিণ পশ্চিমে বঙ্গোপসাগরে হঠাৎ ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

নিরুপায় হয়ে জেলেরা ৯৯৯ নম্বরে সাহায্যের জন্য কল দেয়। খবর পেয়ে উদ্ধার করতে সমুদ্রে ছুটে যায় কোস্ট গার্ড। প্রায় দুই ঘণ্টা সার্চ অপারেশন পরিচালনা করে অবশেষে চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার সারিকাইত ইউনিয়নের চৌকাতলী এলাকা থেকে আনুমানিক ৫ নটিক্যাল মাইল দূর থেকে ট্রলারসহ জেলেদের উদ্ধার করতে সক্ষম হয় কোস্ট গার্ড।

বিজ্ঞাপন

জেলেদের উদ্ধার করে ট্রলারসহ সন্দ্বীপের সারিকাইতে নিয়ে আসা হয়।

উদ্ধার হওয়া ট্রলারের মালিক মঈন উদ্দিন মাঝি জানান, সাগরে ট্রলারের ইঞ্জিন নষ্ট হয়ে যাওয়ায় আমরা বিপদে পড়ে যাই। পরে ৯৯৯ নম্বরে ফোন দিয়ে কোস্ট গার্ডের সাথে কথা বলি। তারা আমাদেরকে উদ্ধার করে নিয়ে আসে।

কোস্ট গার্ডের সারিকাইত কন্টিনজেন্ট কমান্ডার সাজু আহামেদ বলেন, ‘৯৯৯ নম্বরের ফোন পেয়ে জানতে পারি সাগরে ১৪ জেলে বিপদে পড়েছে। খবর পাওয়ার সাথে সাথে ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশে আমরা বোট নিয়ে তাদের উদ্ধার করতে সক্ষম হয়েছি।’