চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৮৯ বছর নিষিদ্ধ ৬ স্প্যানিশ টেনিস তারকা

ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে ৬ স্প্যানিশ টেনিস তারকাকে মোট ৮৯ বছরের নিষেধাজ্ঞাসহ আর্থিক জরিমানা করেছেন দেশটির একটি আদালত। প্রত্যেককে দুই বছরের স্থগিত কারাদণ্ডও দেয়া হয়েছে।

মার্ক ফরমেল মেস্ট্রেস, জর্জ মার্সে-ভিদ্রি, কার্লোস ওর্তেগা, জাইমে ওর্তেগা, মার্কোস তোরালবো এবং পেড্রো বার্নাবে ফ্রাঙ্কোকে ম্যাচ পাতানোর সাথে জড়িত থাকার মামলায় দোষী সাব্যস্ত করে ৭ থেকে ২২ বছরের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

Reneta June

২০০৭ সালে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ২৩৬তম স্থানে থাকা ফোরনেল মেস্ট্রেসকে সর্বোচ্চ ২২ বছর নিষিদ্ধ করা হয়েছে। সঙ্গে ২ লাখ ১৩ হাজার ৫০০ ইউরো জরিমানা করা হয়েছে। শাস্তি প্রাপ্তদের মধ্যে তিনিই একমাত্র টেনিস তারকা যিনি দুটি এটিপি ট্যুর শিরোপা জিতেছেন।

বিজ্ঞাপন

১৫ বছর করে নিষিদ্ধ করা হয়েছে মার্সে-ভিদ্রি, ওর্তেগা, তোরালবো ও ফ্রাঙ্কোকে। তাদের আর্থিক জরিমানার পরিমাণ ৩ লক্ষ ৮৫ হাজার ইউরো। সর্বনিম্ন সাজা ৭ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন ওর্তেগা। তার জরিমানার পরিমাণ ১ লক্ষ ডলার।

নিষেধাজ্ঞার ফলে তাদের কেউই জাতীয় সংস্থা বা কোচ দ্বার আয়োজিত কোনো খেলায় অংশগ্রহণ করতে পারবেন না বলে নিশ্চিত করেছে ইন্টারন্যাশনাল টেনিস ইন্টিগ্রিটি এজেন্সি।

‘সংগঠিত অপরাধের জন্য টেনিসের সবচেয়ে উল্লেখযোগ্য শাস্তি এটি। এই রায় একটি শক্তিশালী বার্তা দিচ্ছে যে, ম্যাচ ফিক্সিং একটি অপরাধ। জড়িত যেকেউ দোষী সাব্যস্ত হতে পারে। আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতাকে স্বাগত জানাই। শুধু জড়িত খেলোয়াড় নয়, সব অপরাধী নেটওয়ার্কের বিচারকে স্বাগত জানাই।’