চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৭ মার্চের ভাষণের মূল বক্তব্য চূড়ান্ত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মূলবক্তব্য (টেক্সট) চূড়ান্ত করা হয়েছে।

বাংলাদেশ টেলিভিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়: বাংলাদেশ বেতার, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর-এ সংরক্ষিত অডিও টেপ, ভিডিও ও প্রকাশনাসমূহ পর্যালোচনা করে ৭ মার্চের ভাষণের মূল টেক্সট চূড়ান্ত করা হয়েছে। শনিবার বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালকের দপ্তরে অনুষ্ঠিত এক সভায় ভাষণটির মূল টেক্সট চূড়ান্ত করা হয়। তথ্য মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটি ভাষণটি চূড়ান্ত করে।

বিজ্ঞাপন

সভায় উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান, বিশিষ্ট ইতিহাসবিদ ড. মুনতাসীর উদ্দিন খান মামুন, বাংলাদেশ বেতারের সাবেক উপমহাপরিচালক আশফাকুর রহমান খান, বাংলাদেশ বেতারের মহাপরিচালক হোসনে আরা তালুকদার, পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ ও ডিএফপির মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া উপস্থিত ছিলেন।

সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এবং বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস, এম, হারুন-অর-রশীদ।

ঐতিহাসিক ভাষণের মূল বক্তব্যের (প্রকৃত টেক্সট) বিষয়ে হাইকোর্ট বিভাগের ৩১৪৬/২০২০ নম্বর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ কমিটি গঠিত হয়। কমিটি ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মূল বক্তব্যের (প্রকৃত টেক্সট) চূড়ান্ত করে তথ্য মন্ত্রণালয়ে প্রেরণ করবে।

তথ্য মন্ত্রণালয় ভাষণটি যাচাই করে হাইকোর্টে দায়ের করা রিট মামলার জবাব হিসাবে প্রেরণ করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।