চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

৭ মার্চের ডাক পুরো জাতি অক্ষরে অক্ষরে পালন করেছিল: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ যে অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছিলেন, পুরো জাতি তা অক্ষরে অক্ষরে পালন করেছিল।

সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চ ২০২২ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন।

এসময় তিনি বলেন: স্বাধীনতা আনার লড়াই বঙ্গবন্ধু ১৯৪৮ সাল থেকে শুরু করেছিলেন। ১৯৬২ সালেও দেশ স্বাধীন করার জন্য তিনি একবার উদ্যোগ নিয়েছিলেন।

প্রধানমন্ত্রী জানান: ৭ মার্চের ভাষণ আমাদের অনুপ্রেরণা জোগায় সামনে এগিয়ে যাওয়ার। কিন্তু এমন একটি সময় ছিল যখন এ ঐতিহাসিক দিনটিও নিশ্চিহ্ন ছিল। শুধুমাত্র ৭ মার্চের ভাষণ শোনার জন্য অনেক নেতাকর্মীকে নির্যাতনের শিকার হতে হয়েছে।

Reneta April 2023

প্রধানমন্ত্রী বলেন: দীর্ঘ ২১ বছর বাঙালি জাতি স্বাধীনতার বিকৃত ইতিহাস পড়েছে। ইতিহাস থেকে ৭ মার্চের ভাষণ মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সত্যকে কেউ নিশ্চিহ্ন করতে পারে না। ঠিক যেমন বঙ্গবন্ধু তার ৭ মার্চের ভাষণে বলেছিলেন- বাঙালিকে কেউ দাবিয়ে রাখতে পারবে না।

তিনি আরও বলেন: ৫০ বছর পর্যন্ত এ ভাষণটি আমাদের অনুপ্রেরণা দিয়ে গেছে এবং এখনও অনুপ্রেরণা দিয়ে যায় বাংলাদেশকে কিভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। যুদ্ধবিধ্বস্ত দেশকে জাতির পিতা স্বল্পোন্নত দেশে রেখে গিয়েছিলেন। এখন বাংলাদেশ উন্নয়শীল দেশের মর্যাদা লাভ করেছে।

তিনি আরো বলেন: বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি আওয়ামী লীগের মন্ত্রিত্ব ছেড়ে দলকে শক্তিশালী করার জন্য দলের নেতৃত্ব নিয়েছিলেন।