চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৬ মাসের মধ্যে টেকসই হবে পুঁজিবাজার

এক অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান

আগামী ৬ মাসের মধ্যে পুঁজিবাজার টেকসই হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

তিনি বলেন: বিএসইসি ক্ষুদ্র বিনিয়োগকারীদের নিরাপত্তা দিবে। অনেক দুষ্ট শক্তি পুঁজিবাজার নিয়ে নানা সময় খেলা করেছে। তারা চাইলেও আর খেলতে পারবে না।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁয়ে “রোল অব ক্যাপিটাল মার্কেট ইন কিপিং ইকোনোমি ভাইব্রেন্ট ডিউরিং কোভিড-১৯ প্যান্ডামিক” শীর্ষক একটি সেমিনারে তিনি এসব কথা বলেন।

অর্থনীতি বিষয়ক দৈনিক পত্রিকা ‘বাণিজ্য প্রতিদিন’র অনলাইন ভার্সনের উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

বিএসইসি চেয়ারম্যান বলেন: পুঁজিবাজার ডিমান্ড-সাপ্লাই (চাহিদা-যোগান) এর উপর নির্ভর করে ওঠানামা করবে। ওঠানামা হবে সাসটেইনেবল (টেকসই)। এর মধ্যে কোনও দুষ্ট শক্তি এসে যেনো ক্ষুদ্র বিনিয়োগকারীদের নিঃস্ব করে যেতে না পারে সেটা খেয়াল রাখছি। আগামী ৬ মাসের মধ্যে একটি টেকসই পুঁজিবাজার পাবো।

আশা করি ৩ থেকে ৬ মাসের মধ্যে আপনারা এটা দেখতে পাবেন, বড় বড় শক্তি এসে যদি এখানে খেলতে চায় সেটা তারা আর পারবে না। আমরা বিনিয়োগকারীদের নিরাপত্তা দিব।

বিজ্ঞাপন

শেয়ার বাজারে আরো আইপিও দেয়া হবে জানিয়ে তিনি বলেন, অনেকগুলো আইপিও দিয়েছি। কিন্তু তার কোনও নেতিবাচক প্রভাব পড়তে দেখিনি। বরং আইপিওর মাধ্যমে ব্যবসায়ীদের পুঁজির যোগান হচ্ছে। মানুষের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। উদ্যোক্তারাও সুবিধা পাচ্ছেন। বাজারের গভীরতা বাড়ছে। যারা আইপিও পাচ্ছেন তারাও লাভবান হচ্ছেন। সবমিলিয়ে একটি জয়জয়কার অবস্থা দেখতে পাচ্ছি। তবে অতিরিক্ত আইপিওর কারণে সমস্যা হলে তখন কি নিয়ন্ত্রণ করা হবে তাও জানান তিনি।

শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, প্রথমদিকে সেকেন্ডারি মার্কেটে নজর দিতে হয়েছে। এখন প্রাইমারি মার্কেট, ডেরিভিটিভ মার্কেট নিয়ে কাজ করতে হচ্ছে। রবির শেয়ার লেনদেন শুরু হয়েছে। এতে বাজার ভালোর দিকে যাবে।

অনুষ্ঠানে বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান ও আনোয়ার গ্রুপের এমডি মানোয়ার হোসাইন বলেন, মার্কেটে ভালো কোম্পানি আসলে দীর্ঘমেয়াদী স্থায়ী হবে। পুঁজিবাজার নিয়ে বিএসইসি গত ৬ মাসে যেসব সিদ্ধান্ত নিয়েছে তা অনেকাংশে ইতিবাচক হয়েছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বলেন, সঞ্চয় কাজে লাগিয়ে উৎপাদনমুখী কার্যক্রমে যাওয়া কঠিন। উদ্যোক্তারা অর্থের জন্য আর্থিক প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল। কিন্তু সুদের হারে বেশি হওয়ায় তা কঠিন হয়ে যায়। এ জন্য পুঁজিবাজার অত্যন্ত নির্ভরযোগ্য একটি জায়গা হতে পারে।

তিনি বলেন, উদ্যোক্তাদের পুঁজিবাজারে আনতে হলে তাদের উৎসাহ দিতে হবে। তবে উদ্যোক্তার সুরক্ষার বিষয়টি ভাবতে হবে।

সেমিনার শেষে ‘বাণিজ্য প্রতিদিন’র অনলাইন ভার্সনের উদ্বোধন করেন বিএসইসি চেয়ারম্যান। সভাপতিত্ব করেন বাণিজ্য প্রতিদিনের সম্পাদক একেএম রাশেদ শাহরিয়ার।

এছাড়া অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও কমিশনার প্রফেসর ড. মো. মিজানুর রহমান প্রমুখ।

বিজ্ঞাপন