চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৬ দফা দাবিতে আচার্য বরাবর রাবি শিক্ষার্থীদের খোলা চিঠি

দুর্নীতিগ্রস্ত -জালিয়াত-সন্ত্রাসী তোষণকারী ভিসি, প্রো-ভিসি’র অপরসারণ এবং সকল বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসন নিশ্চিত করাসহ ছয় দফা দাবিতে আচার্য বরাবর খোলা চিঠি দিয়েছে ‘সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়’ শিক্ষার্থীরা।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক বিক্ষোভ সমাবেশ থেকে তারা এ দাবিগুলো জানায়।

বিজ্ঞাপন

তাদের অন্যান্য দাবিগুলো হলো: বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার সাথে জড়িত ছাত্রলীগ নেতাকর্মীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত ও বিভিন্ন সময়ে সংগঠিত শিক্ষক-শিক্ষার্থী হত্যা ও নির্যাতনের বিচার করা, সন্ত্রাস ও দখলদারীত্বমুক্ত গণতান্ত্রিক শিক্ষাঙ্গণ নিশ্চিতে অবিলম্বে রাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, হলে সিট বাণিজ্য, রাজনৈতিক ব্লক ও ছাত্র নির্যাতন বন্ধ, প্রথম বর্ষ থেকে প্রশাসনের তত্ত্বাবধানে সকল শিক্ষার্থীদের জন্য সিট বরাদ্দ, গবেষণা খাতে বিশ্ববিদ্যালয় বাজেটের পর্যাপ্ত বরাদ্দসহ মেধার মূল্যায়ন এর ভিত্তিতে শিক্ষক নিয়োগ নিশ্চিতে ৭৩-এর অধ্যাদেশ যুগোপযোগী করা এবং ভারতের সাথে সম্পাদিত অসম চুক্তিসমূহ বাতিল করা।

বিজ্ঞাপন

সমাবেশে বক্তারা বলেন: আমরা ছাত্র রাজনীতির বিপক্ষে নই। ছাত্র রাজনীতি থাকবে, তবে সন্ত্রাসী কর্মকাণ্ড থাকবে না। এই সন্ত্রাসী রাজনীতির কারণেই বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার হত্যার শিকার হয়েছে। দেশজুড়ে এই হত্যাকাণ্ডের বিচারের জন্য দাবি তুলেছে। তাই আমাদেরও দাবি আবরারের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি হোক।

বক্তারা আরও বলেন: দেশের বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসন আজ হাসি-ঠাট্টার খোরাক হয়ে গেছে। তাদের কর্মকাণ্ড দেশ জুড়ে আলোচনার প্রধান বিষয় হয়ে দাঁড়িয়েছে। নৈতিক মূল্যবোধের অবক্ষয়ের ফলে বেশিরভাগ প্রশাসন জড়িয়ে পড়ছে দুর্নীতিতে। যার ফলে শিক্ষক ও অন্যান্য নিয়োগে চলছে কোটি কোটি টাকার বাণিজ্য। আর প্রশাসনের স্বজনপ্রীতিতে চাকরির ক্ষেত্রে বঞ্চিত হচ্ছে মেধাবী শিক্ষার্থীরা। তাই দুর্নীতিগ্রস্ত-জালিয়াতি-সন্ত্রাসী তোষণকারী ভিসি-প্রো-ভিসির অবিলম্বে অপসারণের দাবি জানাই।

রাবি শিক্ষার্থী রিদম শাহরিয়ার সঞ্চালনায় এসময় বক্তব্য দেন, শিক্ষার্থী শাকিল আহমেদ, রনজু হাসান, ঈসরাফিল, মোহব্বত হোসেন মিলন প্রমুখ।

Bellow Post-Green View