চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৬৪ জেলায় একযোগে শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসব

দেশের ৬৪ জেলার শিল্পকলায় ৮ দিনব্যাপী শুরু হচ্ছে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’

৭০টি সিনেমা নিয়ে দেশের ৬৪ জেলায় ৮ ডিসেম্বর থেকে একযোগে শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসব। বরাবরের মতো বিশাল ব্যাপ্তীর এই উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

শনিবার (৮ ডিসেম্বর) থেকে একযোগে দেশের ৬৪ জেলায় শুরু হচ্ছে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’। দেশীয় চলচ্চিত্রের বিকাশ ও উন্নয়ন এবং সুষ্ঠু ও নির্মল চলচ্চিত্র আন্দোলনের অংশ হিসেবেই শিল্পকলার এই আয়োজন। ৮ দিনব্যাপী চলচ্চিত্রের এই আয়োজনটি চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

শিল্পকলার আয়োজনে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’ নিয়ে বিস্তারিত তথ্য জানাতেই বৃহস্পতিবার আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। যেখানে চলচ্চিত্র উৎসবটি নিয়ে কথা বলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৮ ডিসেম্বর বিকাল ৫ টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এবারের উৎসবে ৪৮টি স্বল্পদৈর্ঘ্য এবং ২২টি প্রামাণ্যচিত্রসহ ৭০টি চলচ্চিত্র মনোনীত হয়েছে।

স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয়ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি পুরষ্কার প্রদান করা হবে। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয়ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কারের অর্থমূল্য থাকবে ১ লাখ টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৫০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরষ্কার ২৫ হাজার টাকা।

আগামি ১৫ ডিসেম্বর জাতীয় চিত্রশালা মিলনায়তনে উৎসবের সমাপনী দিনে পুরষ্কার ঘোষণা করা হবে এবং উৎসবে অংশগ্রহণকৃত চলচ্চিত্রের সকল নির্মাতাদের সনদপত্র প্রদান করা হবে।