চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৬৪০০ বন্দী স্থানান্তর হচ্ছে নতুন কারাগারে

কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হচ্ছে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের সব বন্দীদের। এ প্রক্রিয়ায় মোট ৬ হাজার ৪শ’ জন বন্দীকে স্থানান্তর করা হবে। বন্দী স্থানান্তরকে কেন্দ্র করে রাজধানী থেকে কেরানীগঞ্জ পর্যন্ত নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। কারা মহাপরিদর্শক জানিয়েছেন, নবনির্মিত কারাগারে বন্দীদের সুযোগ সুবিধা জাতিসংঘ নির্ধারিত মান বজায় রাখা হবে। 

শতবছরের পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে কেরানীগঞ্জে নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দীদের স্থানান্তর প্রক্রিয়া শুরু হয় শুক্রবার সকাল ৬টা ৩০ মিনিটে। এ কাজে মোট ২৫টি পুলিশ ভ্যান নিয়োজিত করা হয়েছে। প্রতিটি বহরে ৮ থেকে ১০টি বাসে বন্দী নিয়ে যাওয়া হচ্ছে। একেকটি বহরে সাড়ে ৩শ’র মতো বন্দী স্থানান্তর করা হচ্ছে।

বিজ্ঞাপন

ঢাকার কেন্দ্রীয় কারাগারের মোট ৮ হাজার বন্দীদের মধ্য থেকে গুরুত্বপূর্ণ এবং নারী বন্দীদের আগেই স্থানান্তর করা হয়েছে। নারীদের কাশিমপুর মহিলা কারাগারে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আধুনিক সকল সুযোগ-সুবিধা রাখার কথা জানিয়েছেন আইজি প্রিজন।

তিনি জানিয়েছেন, নতুন কারাগারের পরিবেশ নিয়ে বন্দীরা খুশি।

স্থানান্তর প্রক্রিয়া শেষ হলে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারকে পরবর্তীতে জাদুঘরে রূপান্তর করা হবে। স্থানান্তর প্রক্রিয়াকে কেন্দ্র করে রাজধানী থেকে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার এলাকা পর্যন্ত নিশ্চিদ্র নিরাপত্তা নেয়া হয়েছে।

কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে ধারণ ক্ষমতা ৪ হাজার ৪শ’ ৯০ জন। তবে, অতিরিক্ত বন্দিদের জন্য আলাদা জায়গা রাখা হয়েছে। এছাড়া, বন্দীদের জন্য হাসপাতাল, ক্যান্টিন, আত্মীয়দের সাক্ষাতের জন্য আলাদা কক্ষ তৈরি করা হবে।

Bellow Post-Green View