চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৫০০ পরিবারকে ইফতার দেবে লাভ শেয়ার বিডি

আজ ১০ মে সোমবার (২৭ রমজান) রাজধানীর বিশ্বরোড ও শাহজাহানপুরে ঝিল মসজিদ এলাকার ৫০০ পরিবারকে মাগরিবের আগে রান্না করা ইফতার উপহার পৌঁছে দেবে লাভ শেয়ার বিডি।
চ্যারিটি সংগঠন ‘লাভ শেয়ার বিডি রাজধানীর বিভিন্ন এলাকায় পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকেই শতাধিক পরিবারের মাঝে রান্না করা ইফতার উপহার বাড়ি বাড়ি পৌঁছে দিয়েছে। লকডাউনে রুটিরুজি হারানো বিপন্ন মানুষের জন্য এ কার্যক্রম চালু থেকেছে।
চ্যারিটি সংগঠন ‘লাভ শেয়ার বিডি’র স্লোগান ‘নিজেকে দিয়ে শুরু’। বড় দাতাগোষ্ঠি বা রাষ্ট্র কারও ওপর নির্ভর না করে নিজেদের কিছু উদ্যোগেই দেশ বদলে যেতে পারে তা লাভ শেয়ার বিডি বিশ্বাস করে। তাই লাভ শেয়ার বিডি’র সাধ্য সীমিত।
বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সাধারণত লাভ শেয়ার বিডি প্রতিদিন শতাধিক প্যাকেট রান্না করা মুরগীর বিরিয়ানী ইফতার উপহার হিসেবে পৌঁছে দিয়ে থাকে। আজ দেয়া হচ্ছে ৫০০ পরিবারকে। মাগরিবের আগেই পথে দেখা হবে। যে পথের মানুষদের হাত ধরেই লাভ শেয়ার বিডি বিস্তৃত হতে চায়।
লাভ শেয়ার বিডি একটি চ্যারিটি (দাতব্য) প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বন্ধু, স্বজন, শুভানুধ্যায়ী এবং দেশের নাগরিকরা এর তহবিল সংগ্রহ করেন। কোনো ধরনের রাজনৈতিক বা বাণিজ্যিক উদ্যোগে এ সংগঠন সম্পৃক্ত নয়।
লাভ শেয়ার বিডি’র মূল মন্ত্র হচ্ছে ‘নিজেকে দিয়ে শুরু’। সংগঠনটি মনে করে, ভালোবাসা বিস্তার এ সময়ের কর্তব্য। সেটি জীবনের সর্বক্ষেত্রে। এ ভালোবাসা শুধু পারিবারিক সম্পর্কে বন্দি নয়। নিজের সমাজ ও দেশের প্রতিও সবার কিছু দায়িত্ব থাকে। লাভ শেয়ার বিডি’র মতে, একমাত্র ভালোবাসার বিস্তৃতি দিয়েই মানবতার মঙ্গল সম্ভব।

বিজ্ঞাপন

বিশ্বব্যাপি সম্পদের কেন্দ্রিভূতকরণ আমাদের গ্রহে বৈষম্য ও অনাসৃষ্টির মূল কারণ। এক্ষেত্রে লাভ শেয়ার বিডি’র বক্তব্য পরিস্কার। আমরা একটি ন্যায়বিচার ও সামাজিক সাম্যে সমন্বিত পৃথিবী চাই। এর শুরুটা সম্ভব ভালোবাসার বিস্তৃতি দিয়েই। ‘নিজেকে দিয়ে শুরু’ যে সক্রিয়তায় শুরু, তা ভাবাতে বাধ্য করে চারপাশ নিয়ে। একজন সক্ষম মানুষই পারেন তার ন্যায্য দাবি সুস্পষ্ট ভাষায় তুলে ধরতে। সেই শক্ত সামর্থ ব্যক্তি ও সমাজ গঠনেই আমরা মনোযোগী।
সমাজে বিরাজমান অনেক সমস্যা আছে যেগুলো নিজ উদ্যোগেই সমাধান সম্ভব। রাষ্ট্রিয় সহায়তা বা বড় দাতাগোষ্ঠীর অনুদান ছাড়াও বহু চেষ্টা সফল করা যায়।লাভ শেয়ার বিডি’র ব্রত প্রান্তিক মানুষ, প্রাণ, প্রকৃতি সুরক্ষা ও এর বিকাশ। ভিক্ষাবৃত্তি উচ্ছেদ করে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি, আত্মকর্মসংস্থান তৈরি ও তাঁর ক্ষমতায়ন লাভ শেয়ার বিডি’র লক্ষ্য।
দুঃসময় প্রতিটি মানুষের জীবনে আসে। এ সময় দরকার হাত বাড়িয়ে দেয়া। আমাদের সামান্য চেষ্টায় এক বা একাধিক মানুষ দুঃসময় থেকে বের হয়ে আসতে পারেন। আমরা সে হাত বাড়ানোর চেষ্টাটুকুকেই ভালোবাসা বলছি। একই সঙ্গে আমরা বিশ্বাস করি, ভালোবাসা যার হাতে পৌঁছাচ্ছে এটি তার প্রাপ্য। কেন তার কাছে আরও আগে পৌঁছানো যায়নি?- এ ব্যর্থতা আমাদের।
২০ বছর আগে এক মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী (নাম প্রকাশে অনিচ্ছুক) বাংলাদেশির উদ্যোগে ‘নিজেকে দিয়ে শুরু’র পথচলা। এই বাংলাদেশি আমেরিকান মনে করেন, সমাজের উত্তরণে নিজেকে দিয়ে শুরু করতে হবে। যে যার অবস্থান থেকে। তিনি মনে করেন, মানুষকে ভালোবাসা কোনো আন্তর্জাতিকতা ও জাতীয়তার সীমানা প্রাচীর মেনে হয় না। আমরা বিশ্ব নাগরিক। পুরো বিশ্বেই আমাদের সক্রিয়তার অনেক বিষয় রয়েছে।
এরপর ২০১৯ সালে চ্যারিটি সংগঠন ‘লাভ শেয়ার বিডি’র যাত্রা। এ সংগঠনের স্লোগান নির্ধারিত হয় ‘নিজেকে দিয়ে শুরু’। প্রবাসী বাংলাদেশির সঙ্গে যুক্ত হন কিছু উদ্যোগী দেশের বাল্যবন্ধু ও স্বজন। এরপর সীমিত সাধ্যে লাভ শেয়ার বিডি বেশ কিছু কার্যক্রমে অংশ নেয়। এর মধ্যে ছিল চাঁদপুরের কচুয়ায় অনুষ্ঠিত মেডিকেল ক্যাম্পে অংশগ্রহন। এখানে ১০ জন বৃদ্ধের চোখের ছানি অপসারণের ব্যয় বহন করা হয়।
এবছর করোনা ভাইরাসের সংক্রমণ মারাত্মক আকার ধারণ করায় লাভ শেয়ার বিডি ইতোমধ্যে রাজধানীর শাহজাহানপুরে স্থাপন করেছে একটি ফ্রি অক্সিজেন ব্যাংক। এছাড়া লকডাউনে রুটিরুজি হারানো মানুষের জন্য প্রথম রমজান থেকেই চলছে রাজধানীর বিভিন্ন এলাকায় রান্না করা ইফতার উপহার পৌঁছে দেয়ার কর্মসূচি। একই সঙ্গে স্থাপিত হয়েছে লাভ শেয়ার বিডি’র নিজস্ব একটি প্রশিক্ষন কেন্দ্র। এখানে বর্তমানে সেলাই প্রশিক্ষন শেষে একটি সার্টিফিকেট দেয়া হবে। এরপর সার্টিফিকেট প্রাপ্তদের মাঝে একটি করে ধারাবাহিকভাবে ফ্রি সেলাই মেশিন দেয়া হবে।