চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৪ মাসে ১০ হাজার টাকা দাম বাড়ল স্মারক স্বর্ণ মুদ্রার

আন্তর্জাতিক ও দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ার কারণে বাজারমূল্যের সঙ্গে সমন্বয় করে আবারও স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক।

প্রতিটি মুদ্রায় ৭ হাজার টাকা করে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হয়েছে। রোববার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি স্বর্ণ মুদ্রার দাম ৩ হাজার টাকা করে বাড়িয়ে ৫৩ হাজার টাকা করা হয়েছিল। এ নিয়ে ৪ মাসে প্রতিটি মুদ্রার দাম বাড়ল ১০ হাজার টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত স্বর্ণ স্মারক মুদ্রার মূল্য পুনর্নিধারণ করা হয়েছে। ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা প্রস্তুতকৃক ১০ গ্রাম ওজনের প্রতিটি স্মারক মুদ্রার মূল্য ৫৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার হাজার টাকা করা হয়েছে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বৃদ্ধিজনিত কারণে স্মারক মুদ্রার এ মূল্য নির্ধারণ করা হয়েছে। এই দর অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা চালু করা হয় ২০০০ সালে। আর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে গত মার্চে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা চালু করে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০ উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত স্বর্ণ স্মারক মুদ্রার মূল্য ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫৩ হাজার হাজার টাকা পুনর্নিধারণ করে বাংলাদেশ ব্যাংক। আর একসঙ্গে দুটি মূল্য এক লাখ টাকা থেকে বাড়িয়ে এক লাখ ৬ হাজার টাকা করা হয়। তার আগে ২০১৯ সালের ২৬ আগস্টেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০ উপলক্ষে মুদ্রিত স্বর্ণ স্বারক মুদ্রার মূল্য পুনর্ন্ধিারণ করেছিল বাংলাদেশ ব্যাংক।

বর্তমানে বিজয় দিবস, স্বাধীনতার রজত জয়ন্তী, বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু, বিজয়ের ৪০ বছর, বাংলাদেশে আইসিসি বিশ্বকাপ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০ তম জন্মজয়ন্তী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি, ভাষা আন্দোলনের ৬০ বছর এবং দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রা ও নোট ছাড়া হয়। যদিও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ছাড়া অন্য সব মুদ্রা ফাইন সিলভারের তৈরি।

শেয়ার করুন: