চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৪ দিনে আয়কর ১ হাজার ৩৪৭ কোটি টাকা

আয়কর মেলার চতুর্থ দিনে সারাদেশে কর বাবদ আদায় হয়েছে ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা। আর এই চারদিনে মোট ১ হাজার ৩৪৬ কোটি ৮০ লাখ ২৫ হাজার ৫১২ টাকা আদায় হয়েছে। গতবছর মেলার চতুর্থ দিন শেষে কর আদায় হয়েছিল ১ হাজার ২শ ৬৭ কোটি ৫৭ লাখ টাকা।

রোববার দেশব্যাপী আয়কর মেলা চতুর্থ দিন শেষে জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

গত ১৪ নভেম্বর সারাদেশে আয়কর মেলা শুরু হয়। রাজধানীর অফিসার্স ক্লাবে আয়কর মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এনবিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলায় প্রথম দিনে মোট আয়কর সংগ্রহ হয়েছিল ৩২৩ কোটি ১৮ লাখ টাকা। দ্বিতীয় দিনে হয়েছিল ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা। তৃতীয় দিনে আদায় হয়েছিল ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা।

চতুর্থ দিনে সারাদেশে আইকর মেলা থেকে সেবা নিয়েছেন ২ লাখ ৯২ হাজার ৫২৫ জন। আর এই চারদিনে মেলা থেকে মোট সেবা নিয়েছেন ৯ লাখ ৬৮ হাজার ৯০৭ জন। এরমধ্যে চতুর্থ দিনে রিটার্ন দাখিল করেছেন ৯২ হাজার ৯১৬ জন। আর এই চারদিনে মেলায় মোট রিটার্ন দাখিল করেছেন ৩ লাখ ১৪ হাজার ৫৬৫ জন। চারদিনে মেলা থেকে নতুন টিআইএন নিবন্ধন করেছেন ১৬ হাজার ৫৪১ জন।

বিজ্ঞাপন

এছাড়াও করদাতাদের সুবিধায় এবার প্রথমবারের মতো আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট http://(www.aykormela.gov.bd) চালু করা হয়েছে। এতে করদাতারা মেলায় না এসে ঘরে বসেই আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন।

এনবিআরের তথ্য অনুযায়ী, এ বছর ৮ বিভাগের ৫৬টি জেলা ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি জায়গায় আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। এবার মেলার পরিধি গত বছরের তুলনায় কয়েকগুণ বাড়ানো হয়েছে। ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ১৩টি, জনতা ৫টি ও বেসিক ব্যাংকের ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি, ই-ফাইরিংয়ের জন্য ২টি পৃথক বুথ বসানো হয়েছে। এ ছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্যসেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।

রাজধানী ছাড়াও সব জেলা শহর এবং ৫৬টি উপজেলায় মেলা হচ্ছে। পাশাপাশি উপজেলা পর্যায়ে ৫৭টি গ্রোথ সেন্টারে এক দিন ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলায় ব্যক্তিশ্রেণির করদাতারা হয়রানিমুক্তভাবে রিটার্ন জমা দিতে পারবেন। বিভাগীয় শহরে ৭ দিনব্যাপী, জেলা শহরে ৪ দিনব্যাপী, ৪৮ উপজেলায় দুই দিন ও আট উপজেলায় দিনব্যাপী করমেলা চলছে। এবার দেশের ১২০ স্থানে আয়কর মেলার আয়োজন করা হয়েছে।

আগামী ২০ নভেম্বর পর্যন্ত চলবে এই মেলা। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলায় আয়কর দেয়া যাবে।

Bellow Post-Green View