চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৪২০ কোটি ডলার দান করলেন জেফ বেজোসের সাবেক স্ত্রী

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেনজি স্কট গত মাসে চার মাসে প্রায় ৪২০ কোটি ডলার দান করেছেন বিভিন্ন জরুরি ত্রাণ সংস্থা ও খাদ্য সহায়তাকারী সংস্থাকে।

এক ব্লগ পোস্টে ম্যাকেনজি স্কট বলেন, করোনা মহামারিতে যেসব মার্কিনী ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সহায়তা করতে চেয়েছেন।

বিজ্ঞাপন

ম্যাকেনজি স্কট বর্তমানে বিশ্বের ১৮তম ধনী। যার সম্পদের পরিমাণ এক বছরে ২৩.৬ বিলিয়ন থেকে বেড়ে ৬০ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। এসব সম্পদের বেশিরভাগ পেয়েছেন তার সাবেক স্বামী ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী প্রধান জেফ বেজোসের কাছ থেকে।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার ব্লগ পোস্টে ম্যাকেনজি আরও লেখেন, করোনা অনেক মার্কিনীর জীবন পঙ্গু করে দিয়েছে। তাদেরকে সহায়তার জন্য ইতোমেধ্য ৩৮০টি দাতা সংস্থা এবং ৬ হাজার ৫০০টি প্রতিষ্ঠানকে সহায়তা করেছেন তিনি।

‘দারিদ্র্যের মধ্যে বসবাসকারী মানুষের অর্থনৈতিক ক্ষতির পাশাপাশি, নারীদের স্বাস্থ্যের ফলাফল আরও খারাপ হয়েছে, এদিকে বিলিয়নারদের সম্পদ যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছে।’

ম্যাকেনজি স্কট জুলাই মাসে ১১৬ দাতব্য সংস্থাকে ১.৭ বিলিয়ন মার্কিন ডলার দান করেছেন। এবছরের জন্য তিনি মোট ৬ বিলিয়ন ডলার অনুদানের জন্য রেখেছেন।

গত বছর জেফ বেজোস এবং ম্যাকেনজি বেজোসের বিচ্ছেদ হয়। বিবাহবিচ্ছেদ থেকে তিনি প্রায় সাড়ে তিন হাজার কোটি ডলারের সম্পদ পান। এই সম্পদের অর্ধেকই দান করে দেয়ার ঘোষণা দিয়েছিলেন ম্যাকেনজি।