চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৩৮ বছরের শিক্ষকতায় উজ্জ্বল অধ্যাপক গোলাম রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে দীর্ঘ ৩৮ বছরের বর্ণাঢ্য শিক্ষকতা জীবনের ইতি টানলেন সদাতরুণ অধ্যাপক ড. গোলাম রহমান।

৩০ জুন অবসরের আবেগঘন মুহূর্তে বিভাগের শিক্ষক হিসেবে নিজের শেষ দিন প্রবীণ-নবীন সহকর্মীদের কাছ থেকে বিদায় নেন তিনি। ফুল আর অশ্রুতে প্রাণবন্ত এই শিক্ষককে বিদায় জানান বিভাগের শিক্ষক,কর্মকর্তা-কর্মচারীরা।

তাই বিদায় নিয়ে বেরিয়ে আসা অধ্যাপক গোলাম রহমানের চোখও ছিলো অশ্রুসজল।

এতোদিনের চেনা পরিসর থেকে বিদায় নেয়া বিষয়ে ড. গোলাম রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নিজের কর্মজীবন তুলে ধরেন ফেসবুক স্ট্যাটাসে।

Advertisement

সেখানে তিনি লিখেছেন,‘ … মনে হলো এইতো কয়েক বছর আগে এই বিভাগে যোগ দিয়েছি কিন্তু আমার শিক্ষক এবং নবীন সহকর্মীদের ভালোবাসায় এতোটা পথ পাড়ি দিতে পারবো বলে ভাবিনি কখনো…’

একজন গোলাম রহমান হয়ে ওঠার পেছনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান তুলে ধরে তিনি লিখেছেন,‘ আমি সত্যিই ভাগ্যবান যে ঢাকা বিশ্ববিদ্যালয় আমাকে সবকিছু দিয়েছে, এমনকি অনেক বেশিই দিয়েছে। নিজের অস্তিত্বের জন্য যে সুযোগ-সুবিধা পাওয়া দরকার ছিলো তার সবই পেয়েছি এখান থেকে। চলার পথে পরম সম্পদের মতো পেয়েছি শিক্ষার্থীদের শ্রদ্ধা’।

দেশে যোগাযোগ ও সাংবাদিকতা শিক্ষায় পরিচিত একটি নাম অধ্যাপক গোলাম রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গোলাম রহমান ওই বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন ছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল-এর সাংবাদিকতা বিভাগের প্রধান এবং প্রো-ভিসির দায়িত্ব পালন করেন।

দেশের বাইরে পাপুয়া নিউগিনি ইউনির্ভাসিটি অব টেকনোলজি’র কমিউনিকেশন বিভাগের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন।

বর্তমানে তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।