চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৩৫ বছর পর মুক্তি মিলছে শিকলে বন্দি কাভানের!

দীর্ঘ ৩৫ বছর ধরে শিকলে বন্দি থাকা বিশ্বের সবচেয়ে ‘একাকী হাতি’ নামে পরিচিত কাভানকে মুক্তি দেওয়া হচ্ছে। পাকিস্তানের ইসলামাবাদ চিড়িয়াখানায় দর্শনার্থীদের বিনোদনের জন্য কয়েক দশক ধরে তাকে আটকে রাখা হয়েছিল । 

দেশটির উচ্চ আদালতের নির্দেশে হাতিটিকে রোববার চিড়িয়খানা থেকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। তবে তার আগে হাতিটিকে অভয়ারণ্যে ছেড়ে দেওয়ার মুহূর্তটির সাক্ষী হতে হাজির হয়েছেন প্রবীণ মার্কিন গায়িকা ও অভিনেত্রী চের চেরিয়েন সার্কিসিয়ান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কাভানকে তার বাকিটা জীবন স্বাধীনভাবে কাটানোর জন্য ছেড়ে দেওয়া হচ্ছে কম্বোডিয়ার একটি অভয়ারণ্যে।

সম্প্রতি পাকিস্তানের উচ্চ আদালত তার আদেশে জানান, ‘চিড়িয়াখানায় হাতি পূর্ণ সেবা পাচ্ছে না এবং তার বসবাসর জন্য যেসব যত্ন করা হচ্ছে তা অত্যন্ত দুর্বল।’

বিজ্ঞাপন

বিবিসি এক প্রতিবেদনে জানায়, চিড়িয়াখানায় যাতে দর্শনার্থীদের ভিড় থাকে সেই জন্য হাতিটির উপর নির্মম অত্যাচার চালায় কর্তৃপক্ষ। হাতিটির খাবার-দাবারের উপরও ছিল কর্তৃপক্ষের চরম ঔদাসিন্য। দিনের পর এভাবে থাকতে থাকতে কাভান মানসিক ও শারীরিকভাবে ভেঙে পড়েছে। বছরের পর বছর ধরে শুধু অবহেলা আর অত্যাচার সহ্য করতে হয়েছে তাকে।

কয়েক বছর আগে কাভানের সঙ্গী মারা যায়। তার পর থেকে তার অবস্থা আরো খারাপ হতে থাকে। কাভান শারীরিক ও মানসিকভাবে রুগ্ন হতে থাকে। তখন থেকেই তাকে মুক্তি করার দাবিতে পিটিশন দায়ের করতে থাকে পশুপ্রেমীরা।

কাভানকে কম্বোডিয়ার ২৫ হাজার একর বিশাল পশু সংরক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া ব্যবস্থা করা হচ্ছে।

জানা গেছে, পাকিস্তানের শেষ এশিয়ান হাতি কাভান। তাই সে ছিল পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। তাকে দেখতে ভিড় জমে থাকত। চিড়িয়াখানা কর্তৃপক্ষের বহু উপার্জন হত। অর্থের লোভে এত বছর কাভানের কেটেছে শিকলে বন্দি অবস্থায়।

বিজ্ঞাপন