চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৩২০০ বছরের প্রাচীন গাছের ছবি তুলতে ১২৬ বার ক্লিক!

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় রয়েছে একটি রহস্যময় পার্ক, যাকে বলা হয় ‘রেড উড ফরেস্ট’। ক্যালিফোর্নিয়া থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে এর অবস্থান। এর আয়তন ১০০ বর্গ কিলোমিটার। এই বনের পাশেই রয়েছে ‘রেড উড ন্যাশনাল পার্ক’।

আর ওই বনে থাকা একটি গাছের নামকরণ করা হয়েছে ‘দ্য প্রেসিডেন্ট’। ১৯২৩ সালে মার্কিন প্রেসিডেন্ট ওয়ারেন জি হার্ডিং এর মৃত্যুর পর এমন নামকরণ করা হয়।  গাছটির বয়স ধরা হচ্ছে আনুমানিক ৩২০০ বছর হিসেবে।

Reneta June

বিজ্ঞাপন

প্রাচীন এই গাছটির একক ছবি ধারণ করার জন্য ন্যাশনাল জিওগ্রাফিক টিম উঠে পড়ে লেগেছিলো সেদিন।  তারা সফলও হন। কিন্তু এর পূর্ণাঙ্গ ছবি নিতে ক্লিক করতে হয়েছে ১২৬ বার! যেটিকে কঠিন চ্যালেঞ্জ, দুর্দান্ত ও আর্শ্চযজনক বলেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, গাছ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ।  আমাদের প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে থাকে। আর ২৪৭ ফুট দীর্ঘ গাছটি তো প্রকৃতির এক দারুণ উপহার। এতে ২ বিলিয়ন পাতা রয়েছে।  দৈর্ঘ্যের দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গাছ এটি।

ন্যাশনাল জিওগ্রাফিক টিম গাছটির ছবি তুলতে গিয়ে প্রচুর ক্রেন ও সিঁড়ির ব্যবহার করেছে, যা কঠিন কর্ম ছিলো। অনেক কঠিন চ্যালেঞ্জ অতিক্রম করে তারা এর ছবি ধারণ করতে সমর্থ হয়েছে।

BSH