চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৩০ বছরের মধ্যে প্রথম অর্থনৈতিক মন্দার কবলে অস্ট্রেলিয়া

বিশ্ব মহামারী করোনাভাইরাস বিশ্বের বহু ধনাঢ্য দেশকে দুর্বল করে দিচ্ছে। তার মধ্যে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র অন্যতম, সেই ধারায় এবার অস্ট্রেলিয়াতেও মন্দার খবর এলো। গত ৩০ বছরের মধ্যে প্রথম অর্থনৈতিক মন্দায় পড়েছে অস্ট্রেলিয়া।

বিবিসি বলছে, করোনাভাইরাসের কারণে মূলত এই সংকট। বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশটির মোট দেশজ উৎপাদন তথা জিডিপি গত তিন মাসের তুলনায় ৭ শতাংশ সংকুচিত হয়েছে। প্রথম প্রান্তিকে জিডিপি কমে যায় শূন্য দশমিক ৩ শতাংশ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

২০০৮ সালের অর্থনৈতিক সংকটের সময়ও মন্দা থেকে নিজেকে বাঁচাতে পেরেছিলো অস্ট্রেলিয়া। মূলত চীন থেকে প্রাকৃতিক সম্পদের চাহিদা থাকায় সেটা সম্ভব হয়েছিলো। কিন্তু এ বছরের শুরু থেকে প্রথমে ইতিহাসের অন্যতম বৃহৎ দাবানলের কবলে পড়ে দেশটি। তার পরপরই আসে বিশ্ব মহামারী করোনাভাইরাস। ফলে মন্দায় পড়ে গেছে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

অর্থনীতি পুনরুদ্ধারে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়ার পরও দেশে অনেক ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে গেছে। জিনিসপত্র ও সেবা খাতে গৃহস্থালি ব্যয় ব্যাপকভাবে হ্রাস হয়ে যাওয়ার কারণে ৬১ বছরের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনেতিক প্রবৃদ্ধির মুখে পড়লো দেশটি।

এর আগে ১৯৯০ এর দশকে একবার মন্দার মুখে পড়েছিলো অস্ট্রেলিয়া। তা এক বছর স্থায়ী ছিলো। এবার করোনা আরও মারাত্মক আঘাত করেছে অস্ট্রেলিয়ার অর্থনীতিকে।