চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২৪ ঘণ্টায় শনাক্ত ৩ লাখ, মৃত্যু সাড়ে পাঁচ হাজার

বিশ্বব্যাপী করোনা

করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমে মৃত্যু হার ৪ শতাংশে নেমে আসলেও বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যু হয়েছে ৫ হাজার ৬৪৫ জনের। আক্রান্ত শনাক্ত হয়েছে আরও প্রায় ৩ লাখ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আগস্ট ৩১ তারিখ থেকে মৃত্যু হার কমে ৪ দশমিক ৫৫ হলেও সেপ্টেম্বরের শুরু থেকে মৃতের সংখ্যা আরও নেমে আসে। সেপ্টেম্বর ৪ তারিখ এই সংখ্যা ৪ দশমিক ৪৪ রেকর্ড করা হয়।

বিজ্ঞাপন

তবে গত দুই মাসের মৃত্যু এবং আক্রান্তের পরিসংখ্যান বিবেচনা করে দেখলে দেখা যায়, তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে সর্বোচ্চ রেকর্ড সংখ্যাক করোনা শনাক্ত এবং মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্ত রোগী ৮৭ হাজার ১১৫জন এবং মৃত্যু ১ হাজার ৬৬ জন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত রোগী ৫৩ হাজার,মৃত্যু ১ হাজার ৩৩। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত ৪৫ হাজার ৪৫২ এবং মৃত্যু ৮৫৫ জন।

বিজ্ঞাপন

একদিনের হিসেবে করোনায় চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। সেখানে একদিনে মৃত্যু ৫১৩, কলম্বিয়াতে ২৭০, আর্জেন্টিনাতে ২৬২, ইরানে ১১৮, স্পেনে ১৮৪ এবং সাউথ আফ্রিকায় ১১৫ জন।

তিন মাস ধরে সর্তক করে আসলেও দক্ষিণ এশিয়ার দেশ ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহভাবে বাড়ছে। দেশটিতে মৃত্যু ৬৯ হাজার ৪৭২, শনাক্ত ৪ লাখ ২০ হাজার ২৩৯ জন।

বিশেষজ্ঞদের মতে, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে করোনার নতুন মৃত্যুপুরী এখন ভারত।

করোনাভাইরাসে এ পর্যন্ত শনাক্ত হয়েছেন বিশ্বের ২ কোটি ৬৭ লাখ ৮৪ হাজার ৮৩২ জন। তাদের মধ্যে জন চিকিৎসাধীন এবং ৭লাখ ১১ হাজার ২৪২জন,৭০ হাজার জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।  

এছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত  ১ কোটি ৮৮ লাখ ৯৫ হাজার ৪১২ সুস্থ হয়ে উঠেছেন।