চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

’২২ সালের শেষে খুলবে কর্ণফুলী টানেল: কাদের

কর্ণফুুলী টানেল প্রকল্পের ৩২ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হবে।

আওয়ামী লীগ সরকারের মেগা প্রকল্পগুলোর অন্যতম কর্ণফুলী টানেল প্রকল্প। ধারণা করা হচ্ছে টানেলটি চালু হলে ঢাকা থেকে কক্সবাজার যাত্রাপথে স্বস্তি এনে দেবে। চট্টগ্রাম শহর এড়িয়ে কক্সবাজার যাওয়া সম্ভব হবে। এতে সময় ও জ্বালানী দুই-ই বাঁচবে।

সোমবার দুপুরে রাজধানীর সেতুভবনে কাদের বলেন, আগামী ২৪ ফেব্রুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্ণফূলী টানেলের বোরিং মেশিন চালুর মাধ্যমে খনন কাজের উদ্বাধন করবেন।

Advertisement

এদিন কর্ণফুলী টানেলের সার্বিক নিরাপত্তার জন্য সেতুকর্তৃপক্ষ এবং বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে চুক্তি হয়। চার বছর মেয়াদী এ নিরাপত্তা চুক্তির জন্য সেতুবিভাগের ব্যয় হবে ৬৫ কোটি টাকা।

চুক্তি স্বাক্ষর শেষে ওবায়দুল কাদের বলেন, কর্ণফুলী নদীর নিচে যে টানেল হচ্ছে সেটা সাউথ এশিয়ায় প্রথম। এ চ্যানেলটির নামকরণের ব্যাপারে চট্টগ্রাম থেকে একটি প্রস্তাব এসেছে। যেটা সামারি আমরাপ্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি। এই চ্যানেলটি নামকরণের প্রস্তাব এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিব কর্ণফুলী টানেল।

কর্ণফুলী টানেল প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৮শ ৮০ কোটি ৪০ লাখ টাকায। এর মধ্যে বাংলাদেশ সরকারের ৩ হাজার ৯শত’ ৬৭ কোটি ২১ লাখ টাকা এবং চীন সরকারের সহায়তা ৫ হাজার ৯শত’ ১৩ কোটি ১৯ লাখ টাকা।