চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২১ দিনের লকডাউনে কড়া অবস্থানে ভারত

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা ভারতে ২১ দিনের লকডাউন শুরু হয়েছে মঙ্গলবার দিবাগত মধ্যরাত থেকে। তা চলবে টানা ২১ দিন। লকডাউনে সাধারণ মানুষ যাতে ঘরেই থাকে, সেজন্য কড়া অবস্থান নিয়েছে সরকার।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেন, ‘বুধবার থেকে ভারতের ১৩০ কোটি মানুষ পুরোপুরি নিজেদের ঘরবন্দি অবস্থায় রাখবেন। মঙ্গলবার মধ্যরাত থেকে পুরো দেশ লকডাউন, পুরো লকডাউনে থাকবে। ভারতকে বাঁচাতে, তার প্রতিটি নাগরিককে বাঁচাতে এগিয়ে আসুন আপনি, আপনার পরিবার।’

বিজ্ঞাপন

ভারতের প্রতিটি রাস্তা, প্রতিটি জায়গাকে লকডাউন করে দেওয়া হচ্ছে ঘোষণা করে তিনি আরও বলেন, ‘তবে এই লকডাউন নিয়ে একেবারেই আতঙ্কিত হওয়ার দরকার নেই। কেন্দ্র এবং রাজ্য সরকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ যাতে ব্যাহত না হয় তা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

করোনা ভাইরাসের মোকাবেলায় ভারতের স্বাস্থ্য পরিকাঠামোকে আরও শক্তিশালী করতে তার সরকার ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

ভারতে এখন পর্যন্ত ৫৩৬ জন মানুষ আক্রান্ত করোনা ভাইরাসে।ইতিমধ্যেই মারা গেছে ১০ জন মানুষ। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৩৭ জন।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, যে এই ভাইরাসকে আটকাতে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং পৃথকীকরণের মতো কঠোর ব্যবস্থা নেওয়া একান্ত আবশ্যিক। না হলে এই ভাইরাসটি বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশকে এক মৃতের দেশে পরিণত করে দিতে পারে।