চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২১ জুন কানাডা-আমেরিকা সীমান্ত খুলতে পারে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে বন্ধ রাখা হয়েছিল কানাডা-আমেরিকা সীমান্ত। তবে আগামী ২১ জুন দুই দেশের সীমান্ত বর্ডার খুলে দেয়ার কথা রয়েছে।

দুই দেশের আলোচনায় ২১ মার্চ থেকে বর্ডার বন্ধ করা হয়। উভয় দেশ মার্চ মাসে নিষেধাজ্ঞা জারি করে এবং এপ্রিল মে মাসে তা আরও বর্ধিত করেন।

বিজ্ঞাপন

২১ জুনের মেয়াদ শেষ হওয়ার আগে মার্কিন যুক্তরাষ্ট্র – কানাডিয়ান সীমান্ত অতিক্রম করতে চাওয়া ব্যক্তিদের ওপর অ-অপরিহার্য ভ্রমণ বিধিনিষেধগুলি প্রভাবিত করছে বলে জানিয়েছে কানাডার মিডিয়া।

বিজ্ঞাপন

এছাড়াও, রয়টার্স ডটকম জানিয়েছে যে, ‘কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র অপরিহার্য ভ্রমণের উপর জুলাইয়ের শেষের দিকে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে দিতে প্রস্তুত, কারণ উভয় দেশই করোনভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণ করতে চায়।’

দুই দেশের সীমান্ত বন্ধ ২১ শে মার্চ কার্যকর হওয়ার পর থেকে এই সীমান্ত বন্ধের সময় বহুবার বাড়ানো হয়েছে, ২১ শে জুন এ মেয়াদ শেষ হবে, বা বাড়ানো হবে। দুই দেশই এই বিষয়টি নিয়ে আলোচনা করছে।

সীমান্ত বন্ধ হওয়ায় দুই দেশের মধ্যকার ব্যক্তিদের গাড়ি চলাচল হ্রাস পেয়েছে। স্ট্যাটিস্টিক্স কানাডা জানিয়েছে, গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কানাডায় আসা এক বছর আগের তুলনায় ৯৫ শতাংশ কমেছে। একবছর আগের ১১৯,৩০০ এর তুলনায় মে মাসে মাত্র ২,৫০০ আমেরিকান গাড়িতে করে এসেছিল।

এদিকে কানাডা ও যুক্তরাষ্ট্রের সীমান্ত খুলে দেয়া নিয়ে অনেকেই শঙ্কা এবং উদ্বেগ প্রকাশ করেছেন। স্থানীয়রা মনে করছেন স্বাস্থ্যের কথা চিন্তা করে আরও কিছুদিন সীমান্ত বন্ধ রাখা উচিত।