চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২০ দেশের উচ্চপদস্থ কর্মকর্তার হোয়াটসঅ্যাপ হ্যাকিংয়ের চেষ্টা

হোয়াটসঅ্যাপ হ্যাকিংয়ের নতুন এক চাঞ্চল্যকর তথ্য এসেছে। চলতি বছরের শুরুতে মার্কিন জোটভুক্ত ২০ দেশের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের ফোনের হোয়াটসঅ্যাপ হ্যাক করে তথ্য চুরির চেষ্টা করা হয় বলছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

ভারতীয় সংবাদ মাধ্যমটি জানায়, বছরের শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্ট্র জোটভুক্ত দেশের শীর্ষ কর্মকর্তাদের লক্ষ্যবস্ত করা হয়েছিলো।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, হোয়াটসঅ্যাপ হ্যাকের মাধ্যমে প্রায় ২০টি দেশের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার ফোনের তথ্য কব্জা করতে চেয়েছিলো হ্যাকাররা, যার বেশিরভাগই আমেরিকার বন্ধুপ্রতীম দেশ। উচ্চপদস্থ কর্মকর্তাদের স্মার্টফোনে স্পাইওয়্যার ছড়িয়ে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে চেয়েছিলো ওই হ্যাকার গ্রুপ।

এই বিষয়ে মঙ্গলবার ইসরায়েলের হ্যাকিং সরঞ্জাম সরবরাহকারী এনএসও গ্রুপের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ একটি মামলা করেছে। তাদের অভিযোগ, এনএসও গ্রুপ একটি হ্যাকিং প্লাটফর্ম তৈরি করেছে। যার মাধ্যমেই গত ২০১৯ সালের ২৯ এপ্রিল এবং ১০ মে কমপক্ষে ১,৪০০ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সেলফোন হ্যাক করতে হোয়াটসঅ্যাপের মালিকানাধীন সার্ভারে একটি স্পাইওয়্যার ছড়িয়ে দেওয়া হয়।

অভিযোগকারীদের দাবি, তাদের ফোনে আড়িপাতা হচ্ছে এবং ব্যক্তিগত তথ্য হাতানোর চেষ্টা করা হচ্ছে। যাদের মধ্যে অনেকে সাংবাদিক, শিক্ষাবিদ, আইনজীবীসহ এবং আরও অনেকে আছেন।

Bellow Post-Green View