চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২০ চলচ্চিত্রের সরকারি অনুদান ১২ কোটি ২০ লাখ টাকা

চলচ্চিত্রে কারা পাচ্ছেন এবারের সরকারি অনুদান?

চলতি অর্থ বছরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে সরকারি অনুদান পাচ্ছেন ২০ জন নির্মাতা…

২০২০-২১ অর্থ বছরের জন্য চলচ্চিত্রে সরকারি অনুদান প্রাপ্তদের নাম ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ২০ জনকে ১২ কোটি ২০ লাখ টাকা অনুদান দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন) প্রজ্ঞাপনের মাধ্যমে অনুদানের পরিমাণ ও অনুদান প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের কথা উল্লেখ আছে। সাম্প্রতিক সময়ে এতো সংখ্যক চলচ্চিত্রকে সরকারি অনুদান দেয়ার রেকর্ড বিরল!

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’র সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে অনুদান প্রাপ্তদের নামের তালিকা দেয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

বিজ্ঞাপন

২০টি চলচ্চিত্রের মধ্যে ১৪টি চলচ্চিত্রের প্রতিটি অনুদান হিসেবে পাচ্ছে ৬০ লাখ টাকা করে। ৪টি চলচ্চিত্রের প্রতিটি ৬৫ লাখ টাকা করে। বাকি দুটির একটি চলচ্চিত্র ‘চাঁদের অমাবস্যা’র জন্য জাহিদুর রহিম অঞ্জন পাচ্ছেন সর্বোচ্চ ৭০ লাখ টাকা, এবং শিশুতোষ শাখায় ‘মাইক’ নামের চলচ্চিত্র পাচ্ছে ৫০ লাখ টাকা।

চলচ্চিত্রে কারা পাচ্ছেন এবারের অনুদান, দেখে নিন তালিকা:

তবে অন্যবারের চেয়ে এবারের চলচ্চিত্রে অনুদানের সংখ্যা বেশি হওয়ার কারণ জানিয়ে সরকারি ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, এ বছর করোনার কারণে চলচ্চিত্র শিল্প ক্ষতিগ্রস্ত হওয়ায় এই শিল্পের উন্নয়নের লক্ষ্যে এ বছর নীতিমালা অনুযায়ি বিশেষ বিবেচনায় অধিক সংখ্যক চলচ্চিত্রকে অনুদান দেয়া হয়েছে।

চলতি বছরের মতো গেল বছরেও রেকর্ড সংখ্যক ১৬টি চলচ্চিত্রকে অনুদান দেয় সরকার।