চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২০২১ সালে ব্যাংক বন্ধ থাকবে ২৪ দিন

আগামী ২০২১ সালে ২৪ দিন ব্যাংক বন্ধ থাকবে। এর মধ্যে ২২ দিন সরকারি ছুটি। আর ২ দিন ব্যাংক হলিডে।

রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স-এর মহাব্যবস্থাপক
জী. এম. আবুল কালাম আজাদ সাক্ষরিত নির্দেশনায় দেখা গেছে, ২০২১ সালে ব্যাংক সবচেয়ে বেশি বন্ধ থাকবে মে মাসে। এই এক মাসে ৭ দিন সরকারি ছুটি থাকবে ব্যাংকে। মে দিবস, জুমাতুল বিদা, শবে কদর, ঈদুল ফিতর ও বৌদ্ধ পূর্ণিমার জন্য মে মাসে ৭ দিন ব্যাংক বন্ধ থাকবে। এর মধ্যে অবশ্য ৪ দিনই সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

বাংলাদেশ ব্যাংকের ছুটির তালিকায় দেখা যায়, মে মাসের সর্বোচ্চ ছুটির পর দ্বিতীয় সর্বোচ্চ ছুটি থাকবে জুলাই মাসে। ওই মাসে সাপ্তাহিক ছুটির বাইরে ৪ দিন ব্যাংক বন্ধ থাকবে। ১ জুলাই ব্যাংক হলিডে আর ২০ থেকে ২২ জুলাই ঈদুল আজহার ছুটি ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

তবে চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল আজহার ছুটি এক-দুই দিন এদিক-সেদিক হতে পারে। সেটি হলেও জুলাই মাসে ব্যাংকে ৪ দিন সরকারি ছুটিই থাকবে।

এরপর মার্চ, আগস্ট ও ডিসেম্বরে ৩ দিন করে সরকারি ছুটি থাকছে।

আগামী বছরের ১২ মাসের মধ্যে সাপ্তাহিক ছুটির বাইরে ব্যাংকে সরকারি কোনও ছুটি নেই জানুয়ারি, জুন, সেপ্টেম্বর ও নভেম্বর মাসে।

এ ছাড়া ব্যাংকে ২৪ দিনের যে ছুটি ঘোষণা করা হয়েছে, তার মধ্যে ৮ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। অর্থাৎ ব্যাংক কর্মকর্তাদের এই ৮ দিন ছুটি গচ্চা। এর আগে ২ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে আগামী বছরের জন্য ২২ দিন সরকারি ছুটির অনুমোদন দেয়া হয়। এর মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে ছুটি আছে ৮ দিন।