চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভায় অনুমোদন

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাজেট পেশের আগে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে অনুমোদনের পর এ সংক্রান্ত নথিতে স্বাক্ষর করেন সরকার প্রধান শেখ হাসিনা।

এরপর বিকেল ৩টা থেকে জাতীয় সংসদে এই বাজেট পেশ শুরু করেছেন অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

এবারের বাজেটে সম্ভব্য আকার ধরা হয়েছৈ ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এটি দেশের ৪৮তম, আওয়ামী লীগ সরকারের ২০তম এবং অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেট। সরকারের গত মেয়াদে পরিকল্পনামন্ত্রী হিসেবে তিনি বাজেট প্রণয়নের সঙ্গে পরোক্ষভাবে জড়িত ছিলেন তিনি।

বিজ্ঞাপন

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামের এবারের বাজেট হবে ‘স্মার্ট’ বাজেট। এবারের বাজেটের আকার বাড়লেও অসুস্থতার কারণে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা সংক্ষিপ্ত করছেন।

অল্প কিছুক্ষণের মধ্যেই  অর্থ বিভাগের ওয়েবসাইট http://www.mof.gov.bd বক্তৃতার একটি বর্ধিত সংস্করণ বাজেট বই আকারে সবার জন্য উন্মুক্ত করা হবে।

অর্থমন্ত্রণালয়ের পক্ষ থেকে এরই মধ্যে বলা হয়েছে: বাজেটের লক্ষ্য সুদূরপ্রসারী হলেও তা অর্জন করতে চেষ্টা হবে সাধ্যের মধ্যে। আর এর মধ্যেই থাকবে দেশের ১৬ কোটি মানুষের স্বপ্ন পূরণের অঙ্গীকার। শুধু এক বছরের জন্য নয়, সূদুরপ্রসারী লক্ষ্য নিয়ে বিশেষ করে ২০৪১ সালকে টার্গেট করে তৈরি হয়েছে এবারের বাজেট।