চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১৮তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলনে কাথ্যাকিয়া

উত্তর আমেরিকা নজরুল সম্মেলন কমিটির তত্ত্বাবধানে ১৮তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টস (বিপা)। যেখানে পারফর্ম করবে বাংলাদেশের নৃত্যদল কাথ্যাকিয়া।

আগামী ৩০ জুলাই থেকে ১ আগস্ট অনুষ্ঠিতব্য ৩ দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে ভার্চুয়াল মিডিয়াতে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সম্মেলনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর গীত এবং কাব্যের সমন্বয়ে দলটি পরিবেশন করবে নৃত্য প্রযোজনা ‘চিরন্তন’| এ প্রযোজনায় নৃত্য পরিবেশন করবেন তরুণ প্রজন্মের প্রতিভাবান নৃত্যশিল্পী এবং পরিচালক জুয়েইরিয়াহ মৌলি, আরিফুল ইসলাম অর্ণব, আনন্দিতা খান এবং হাসান ইশতিয়াক ইমরান। দলটির ভিডিও সম্পাদনায় আছেন কামরুল হাসান সাব্বির রবিন।

মহামারীকালেও এমন আয়োজনের উদ্যোগ ও এমন আয়োজনে সম্পৃক্ত করায় অনুষ্ঠানের আহ্ববায়ক এ্যানি ফেরদৌস, বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফরমিং আর্টস (বিপা) ও উত্তর আমেরিকা নজরুল সম্মেলন কমিটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কাথ্যাকিয়া প্রধান এস. এম. হাসান ইশতিয়াক ইমরান।

কাথ্যাকিয়া ছাড়াও এই আয়োজনে লায়লা হাসান, হাসান ইমাম, কাবেরি দাশ, ঋতুরাজ বৈদ্য প্রমুখ শিল্পীগণ বাংলাদেশ, লন্ডন এবং উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে যোগ দিয়ে তাদের পরিবেশনা উপস্থাপন করবেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সম্মেলনের আহবায়ক এ্যানী ফেরদৌস বলেন, ‘আমি আশাবাদী যে এই সম্মেলন বিশ্বব্যাপী বাঙালিদের সংযুক্ত করতে সক্ষম হবে। আপনারা চোখ রাখুন বিপা’র ফেসবুক অথবা ইউটিউব চ্যানেলে।

বিজ্ঞাপন

এই সম্মেলনের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে টাইমসটুয়েন্টিফর.টিভি এবং সাপ্তাহিক বাঙালি।

শিল্পী পরিচয়:

এস, এম, হাসান ইশতিয়াক ইমরান, কথক নৃত্যশিল্পী এবং প্রশিক্ষক। ২০১৩ সালে আই.সি.সি.আর স্কলারশিপ নিয়ে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন কথক নৃত্যের উপর। ২০ বছর ধরে নৃত্য চর্চার মধ্যে বুলবুল ললিতকলা একাডেমি ও নৃত্যশিক্ষক এম, আর, ওয়াসেক, সাজু আহমেদ এবং কলকাতার উপাসনা সেন্টার ফর ডান্স এর কর্ণধার ও পরিচালক শ্রী অসীমবন্ধু ভট্টাচার্য এর কাছে কথক নৃত্যের তালিম নেন। ইমরান দেশে ও বিদেশে নানান নৃত্যোৎসবে অংশ নিয়েছেন এবং ভারতের উল্লেখযোগ্য নৃত্যোৎসবগুলোতে অংশগ্রহণ করেছেন পাশাপাশি রাজ্য সংগীত একাডেমি ও পদাতিক আয়োজিত ‘কথক কন্টেস্ট’ প্রতিযোগিতায় পুরষ্কার অর্জন করেছেন। বর্তমানে তিনি নিজ প্রতিষ্ঠান ‘কাথ্যাকিয়া’ পরিচালনার পাশাপাশি বাংলাদেশ শিশু একাডেমি, কল্পতরু, ফুলকী ও বিপাতে নৃত্য প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন।

জুয়েইরিয়াহ মৌলি, ভরতনাট্যম নৃত্যশিল্পী এবং প্রশিক্ষক, আই সি সি আর স্কলারশিপ নিয়ে ব্যাঙ্গালুরু বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন ভরতনাট্যমে। ১৭ বছর ধরে ভরতনাট্যম চর্চার মধ্যে তিনি ছায়ানটে বেলায়েত হোসেন খান, কল্পতরু-তে শ্রী অমিত চৌধুরী এবং ব্যাঙ্গালুরুতে নৃত্যগুরু কির্তী রাম গোপাল-এর কাছেও বিশেষ তালিম নিয়েছেন। তিনি দেশে বিদেশে নানান উল্লেখযোগ্য নৃত্যোৎসবে অংশগ্রহণ করেছেন এবং ভারতের নাট্যাঞ্জলি উৎসবে সম্মানজনক নাট্যাকালামনী অ্যাওয়ার্ড এবং ভারতের ‘গিড়নার রত্ন’ এওয়ার্ড অর্জন করেছেন। বর্তমানে তিনি বাংলাদেশ শিশু একাডেমি এবং কল্পতরু ইন্সস্টিটিউটে নৃত্য শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

আনন্দিতা খান, নৃত্যের সাথে জড়িত আছেন বিগত ১৫ বছর ধরে। তিনি লোক এবং সমসাময়িক নৃত্যে প্রশিক্ষণ লাভ করেন এবং বিভিন্ন ডান্স স্টাইলে বেশ কয়েকটি ওয়ার্কশপে অংশ নিয়েছেন। বর্তমানে এটাকে পেশা হিসেবে নিয়ে তার কর্মজীবন গঠন করছেন। ২০১৮ সালে জার্মান গেটে ইন্সটিটিউট এর ‘ইয়ং কোরিওগ্রাফারস প্লাটফর্ম’ এ নির্বাচিত হয়ে নিজ পরিচালনায় সমসাময়িক নৃত্য প্রযোজনা ‘রিফিউজি-উদ্বাস্তু’ মঞ্চায়ন করার সুযোগ পান।

আরিফুল ইসলাম অর্ণব, নৃত্যের সাথে জড়িত আছেন বিগত ১২ বছর ধরে। তিনি, সাধনা এবং সার্ক মহিলা অ্যাসোসিয়েশনের বৃত্তির আওতায়, রিদমোসাইক স্কুল অ্যান্ড ডান্স ইনস্টিটিউশন, কলকাতা থেকে সমসাময়িক নৃত্যের উপর এক বছরের ডিগ্রি অর্জন করেন। এছাড়াও ময়মনসিংহ, বাংলাদেশের বহরূপী সাংস্কৃতিক একাডেমি থেকে ফোক এবং ক্রিয়েটিভ নৃত্যশৈলীতে পাঁচ বছরের কোর্স সম্পন্ন করেছেন এবং বিভিন্ন ডান্স স্টাইলে বেশ কয়েকটি ওয়ার্কশপে অংশ নিয়েছেন। বিগত ৫ বছর ধরে তিনি সমসাময়িক নৃত্যের পরিচালক হিসেবে কাজ করছেন। তার পরিচালিত সমসাময়িক নৃত্য প্রযোজনা ‘মানুষ’ (জার্মান গেটে ইন্সটিটিউট এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজিত), ‘বঙ্গবন্ধুর কারাবাস’ (বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয় প্রযোজিত), ‘শেখ রাসেল’ (বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রযোজিত) নৃত্য সমালোচকদের প্রশংসা পেয়েছে।