চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১৭ বছর পর ইংলিশদের লঙ্কা জয়

কাজটা আগের দিনই এগিয়ে রেখেছিলেন ইংল্যান্ডের বোলাররা। জিততে রোববার সকালে ১৫ মিনিটের বেশি লাগেনি তাদের। জ্যাক লিচের ৫ উইকেটের সুবাধে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ৫৭ রানে জয় পেয়েছে ইংলিশরা। তিন ম্যাচের সিরিজে এখন ২-০তে পিছিয়ে থাকা লঙ্কানরা ঘরের মাঠে হোয়াইটওয়াশের শঙ্কায়।

২০১২’র পর এশিয়াতে প্রথম টেস্ট সিরিজ জিতল ইংল্যান্ড। ওই সময় ভারতের মাটিতে ধোনি-কোহলিদের হারিয়েছিল অ্যালিস্টার কুকের দল। এশিয়ায় পাঁচ বছর পর হলেও শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জিতল ১৭ বছর পর। সবশেষ ২০০১ সালে লঙ্কা জয় করেছিল ইংলিশরা। এর পাশাপাশি তিন বছর পর বিদেশে মাটিতে টেস্ট সিরিজ জয় ইংল্যান্ডের। সবশেষ জিতেছিল সাউথ আফ্রিকার বিপক্ষে।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ২৯০ রানের জবাবে শ্রীলঙ্কা অলআউট হয় ৩৩৬ রানে। ৪৬ রানের পিছিয়ে থেকে ব্যাট করতে নামা ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ৩৪৬ রানে অলআউট হয়।

বিজ্ঞাপন

টেস্টের চতুর্থদিন শেষে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২২৬ রান করেছিল শ্রীলঙ্কা। রোববার পুরো দিনে তাদের করতে হত আরও ৭৫ রান। হাতে ছিল ৩ উইকেট। তবে লঙ্কানদের ৭৫ রানের চেয়ে ইংলিশদের ৩ উইকেটের দূরত্বটা অনেক কমই ছিল।

পঞ্চম দিন জয়ের জন্য ২৭ রানে অপরাজিত থাকা নিরোশান ডিকভেলার দিকেই তাকিয়ে ছিল লঙ্কানরা। কিন্তু এদিন ৮ রানের বেশি যোগ করতে পারেননি তিনি। শেষ দুই ব্যাটসম্যান মিলে যোগ করেন আর মাত্র ৯ রান। তাতেই ২৪৩ রানে শেষ হয় শ্রীলঙ্কার ইনিংস।

লিচের ৫ উইকেটের সঙ্গে ৪ উইকেট নিয়েছেন মঈন আলি। দুই ইনিংসে শ্রীলঙ্কার ২০ উইকেটের ১৯টিই নিয়েছেন ইংলিশ স্পিনাররা। বাকি উইকেটটি রানআউট।

Bellow Post-Green View