চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১৬৮১ মাদ্রাসার উন্নয়নে ৬ হাজার কোটি টাকা বরাদ্দ

দেশের ১ হাজার ৬শ’ ৮১টি মাদ্রাসার উন্নয়ন প্রকল্পে প্রায় ৬ হাজার কোটি টাকা ব্যয় নির্ধারণ করে মোট ১৮টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম প্রমুখ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, এসব প্রকল্পের জন্য মোট ১৭ হাজার ৭শ ৮৬ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ের অনুমোদন দেয়া হয়। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ১৩ হাজার ৮১৩ কোটি ৪৪ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৪২ কোটি ৬২ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৩ হাজার ৯৩০ কোটি ৮৯ লাখ টাকা।

প্রকল্পগুলোর মধ্যে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ২২৪টি উপজেলার প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ৪ হাজার ৮শ ১৯ কোটি টাকার একটি প্রকল্প রয়েছে।

অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে- ৬শ ৭ কোটি টাকা ব্যয়ে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ ও পারিপার্শ্বিক উন্নয়ন প্রকল্প, ১ হাজার ১শ ৬৬ কোটি টাকা ব্যয়ে ১১টি সিটি কর্পোরেশন এলাকায় প্রসূতি মায়েদের প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রকল্প।