চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১৪ বছরেও পুরোপুরি চালু হয়নি রাজধানীর বৃত্তাকার নৌ-পথ

নানান অব্যবস্থাপনায় দীর্ঘ ১৪ বছরেও পুরোপুরি চালু হলো না রাজধানীর চার পাশে ১১০ কিলোমিটার বৃত্তাকার নৌ-পথ। সদরঘাট থেকে গাবতলি পর্যন্ত ১৬ কিলোমিটার নৌ-পথে যাত্রী ও পণ্য পরিবহন কিছুটা হলেও অবশিষ্ট ৯৪ কিলোমিটারে চলাচল একেবারেই নেই। 

রাজধানীর সড়ক পথে যান চলাচলের চাপ কমাতে ২০০০ সালে বৃত্তাকার নৌ পথ চালুর উদ্যোগ নেয় বিআইডাব্লিউটিএ। ১,৫০০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পে ছিলো ১১০ কিলোমিটার নৌ পথ ড্রেজিং আর রাজধানীর বিভিন্ন সড়কের সাথে সংযুক্ত করতে ল্যান্ডিং স্টেশন নির্মাণ।

বিজ্ঞাপন

সদরঘাট থেকে গাবতলী পর্যন্ত বৃত্তাকার নৌ-পথে পণ্য ও যাত্রী পরিবহন কিছুটা শুরু হলেও গাবতলী থেকে কাঁচপুর অংশ অচল। কেননা এ অংশের নদীর উপর সড়ক বিভাগের ১৩ টি নিচু সেতুর জন্য পণ্যবাহী কার্গো যাতায়াত করতে পারেনা। 

বিজ্ঞাপন

বৃত্তাকার নৌ-পথের অনেক ল্যান্ডিং স্টেশনই ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে সংযোগ সড়কের অভাবে। আবার যেসব ল্যান্ডিং স্টেশনে সংযোগ সড়ক রয়েছে  সেগুলোতে রয়েছে পরিবহন সংকট। 

বিআইডাব্লিউটিএর চেয়ারম্যান বলেন মো. মোজাম্মেল হক বলেন, মূল সমস্যাটা দেখা দিয়েছে কানেকটিভিটির। দেখা যাচ্ছে নৌকা থেকে নেমে যাত্রীদের বাস বা রিকশা নিতে অনেকটা পথ যেতে হচ্ছে। যেখানে বাসে গেলে হয়তো ১ ঘণ্টা লাগবে সেখানে নৌপথে গেলে সময় লাগছে আর একটু বেশি। এসবই সমস্যা তৈরি করছে। 

বৃত্তাকার নৌ পথ বাস্তবায়নের প্রধান সমস্যাগুলো চিহ্নিত করতে ২০১০ সালে টাস্কঢোর্স গঠিত হলেও সাড়ে ৪ বছরেও টাস্কফোর্সের প্রতিবেদন আলোর মুখ দেখেনি।

Bellow Post-Green View