চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১৩ বছর পরেও ‘৪২০’ নিয়ে উচ্ছ্বসিত ফারুকী

‘হয়তো কোনো একদিন ‘ফোর টুয়েন্টি‘র সিক্যুয়েল হবে’

বাংলাদেশের ইতিহাসে ধারাবাহিক নাটকগুলোর মধ্যে অন্যতম আলোচিত মোস্তফা সরয়ার ফারুকীর ‘৪২০’। নাটকটি বেশ আলোচিত হয়। এই নাটকের মাধ্যমে ফারুকী ছোট পরিসরে বাংলদেশের রাজনীতিকদের উত্থান পতনের স্বরূপ উন্মোচনের চেষ্টা করেছেন এবং যথেষ্ট হাস্যরসের মাধ্যমে তিনি সফল হন।

১৩ বছর আগে চ্যানেল আইয়ের জন্য নির্মিত নাটকটি তৎকালীন সময়ে বেশ সাড়া ফেলে। এক যুগের বেশি সময় পর আবারও চ্যানেল আইয়ের পর্দায় শুরু হয়েছে তুমুল জনপ্রিয় এই ধারাবাহিকটি।

বিজ্ঞাপন

‘৪২০’ নাটক নিয়ে তাই স্মৃতিকাতর ফারুকী। মঙ্গলবার নিজের ফেসবুকে পুরনো দুটি ছবি শেয়ার করে ফারুকী লিখেন,  তেরো বছর হয়ে গেলো! তেরো বছর পর চ্যানেল আইতে আবার প্রচারিত হতে যাচ্ছে  ‘ফোর টুয়েন্টি’! আমার মনে আছে, যখন আমরা এটা করতে যাই তখনও সিরিজ মানেই ফ্যামিলি সিরিজ বা ঐতিহাসিক কোনো উপন্যাস! সমসাময়িক রাজনীতি বা গ্যাংস্টার রাজনীতি নিয়ে সিরিজ করার কথা ভাবা এক ধরনের অসম্ভব ব্যাপারই ছিলো! কিন্তু আমার যেহেতু একটা সুবিধা ছিলো, আরে ফারুকী পাগল মানুষ, কী করে না করে, দাও করতে দাও! পাগল হওয়ার সুবিধা নিয়া আমরা বানাইয়া ফেললাম ‘ফোর টুয়েন্টি’!

বিজ্ঞাপন

তিনি বলেন, নাখালপাড়ায় বড় হওয়ার ফলে ঢাকার গ্যাংস্টার কালচার আর রাজনীতির অন্দরমহল ছোটবেলা থেকেই দেখতে দেখতে বড় হইছি! সেইসব অভিজ্ঞতার মালা গাঁথার ফল হইলো এই সিরিজ! এতো দিন পর পিছনে তাকাইয়া সিরিজটা নিয়া কী ভাবনা আসে আমার? একটা ভাবনাই শুধু আসে মাথায়- গল্পের ভেতরের উপাদান নিয়া আমি এখনো আনন্দিত! কিন্তু আজকে বানানোর সুযোগ পাইলে হয়তো বাজেট বেশি পাইতাম! এবং তার ফলে প্রোডাকশন কোয়ালিটি বেটার করার একটা স্কোপ পাইতাম! হয়তো কোনো একদিন ফোর টুয়েন্টি‘র সিক্যুয়েল হবে, তখন হয়তো সুযোগ হবে প্রোডাকশন কোয়ালিটি বেটার করার! নিশ্চয়ই!

‘৪২০’ নাটকের গল্পে দেখা যায় দুই ভাইকে, যারা গ্রামে চুরি করত। বিভিন্ন সময় তারা সাজাও ভোগ করে। একসময় তারা মসজিদের টাকা চুরি করে ঢাকায় চলে আসে। রাজধানীতে এসে ঘটনাক্রমে জড়িয়ে যায় রাজনীতিতে। বদলে যায় তাদের ভাগ্য। শেষ পরিণতিও তাদের ভাগ্যকে বদলে দেয়।

নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা, লুৎফর রহমান জর্জ, সোহেল খান, মারজুক রাসেল প্রমুখ। এই নাটক দিয়েই ক্যারিয়ারে শক্ত অবস্থান তৈরি করেন মোশাররফ করিমসহ বেশ কজন তারকা।

চ্যানেল আইয়ের পর্দায় আবারও ৪২০ নাটকটি প্রচার হবে প্রতি সোম, বুধ ও বৃহস্পতিবার রাত ৮টায়।