চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হ্যাকিং ঝুঁকিতে আইফোন ব্যবহারকারীরা

অ্যাপলের অপারেটিং সিস্টেমের একটি ত্রুটির কারণে লাখ লাখ আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীরা হ্যাকিং ঝুঁকিতে পড়েছেন।

মোবাইল সুরক্ষা সংস্থা জিকপ্স প্রকাশিত গবেষণা অনুযায়ী, অ্যাপল এর মেইল অ্যাপ এ থাকা একটি ত্রুটির (বাগ) কারণে অ্যাপল এর ডিভাইসগুলোর নিরাপত্তা দুর্বল হয়ে পড়েছে। এরই মধ্যে উচ্চ পর্যায়ে কর্মরত ছয়জন আইফোন ব্যবহারকারী হ্যাকিং এর শিকার হয়েছেন।

বিজ্ঞাপন

তবে অ্যাপলের একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, আইফোন এবং আইপ্যাডের অপারেটিং সিস্টেমের যে ত্রুটি খুঁজে পাওয়া গেছে, তা আসন্ন আপডেটে সমাধান অন্তর্ভুক্ত করা হবে।

বিজ্ঞাপন

ব্যবহারকারীরা হ্যাকিং এর কবলে পড়তে যাচ্ছেন বলে মার্চ মাসেই জানিয়েছিল জিকপ্স। তবে এ বিষয়ে কোন তথ্য আগে থেকে জানা ছিল না বলে জানিয়েছে অ্যাপেল।

বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, এই ত্রুটিটি কাজে লাগিয়ে হ্যাকাররা আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীদের একটি ফাঁকা মেইল পাঠাত। মেইলটি আসতো আইওএস ইমেল অ্যাপ্লিকেশনে এবং মেইলটি খোলার সাথে সাথে অ্যাপটিকে ক্র্যাশ করে ব্যবহারকারীকে রিবুট (মোবাইল সব অ্যাপের কার্যক্রম বন্ধ করে দিয়ে পাওয়ার অফ হবে এবং পুনরায় নিজে নিজে চালু করা) করতে বাধ্য করত। রিবুট করার সময়, হ্যাকাররা ডিভাইসে থাকা সকল তথ্য অ্যাক্সেস করতে পারত।

অন্যান্য হ্যাকের সাথে এই হ্যাকিং পদ্ধতির পার্থক্য হচ্ছে, এ ক্ষেত্রে ব্যবহারকারীদেরকে কোন সফট বা অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে না; কিংবা ম্যালওয়ার সম্বলিত কোন ওয়েবসাইট খুলতে হবে না।

জিকপ্স ধারণা করছে, এই ত্রুটি এতটাই শক্তিশালী যে অ্যাপেলের আইফোনের সবচেয়ে নতুন ভার্সন আইওএসে আক্রমণ করেছে।