চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হোয়াটসঅ্যাপে ভুয়া মেসেজ পাঠানো কমেছে

করোনাভাইরাস

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভুয়া খবর বা ফেক নিউজ স্বাভাবিক জীবনের জন্য কত বড় হুমকি হয়ে উঠেছে, তার বড় প্রমাণ করোনাভাইরাসের এই সময়।

তবে ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপে গণহারে মেসেজ ফরওয়ার্ডে বিধিনিষেধ আরোপ করার পর ভুল মেসেজ ফরওয়ার্ডের হার কমেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বলছে, করোনাভাইরাস মহামারীর মধ্যে ভুয়া খবর ছড়ানো বন্ধ করতে দুই সপ্তাহ আগে  বিধিনিষেধ আরোপ করার পর এখন ‘ভাইরাল মেসেজ ফরওয়ার্ড‘এর হার ৭০ শতাংশ কমে গেছে।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া খবর মহামারী প্রতিরোধে সংকট তৈরি করছে। এরপরই প্রতিষ্ঠানটি এমন বিধিনিষেধ আরোপ করে।

চলতি মাসের শুরুতে হোয়াটঅ্যাপ কর্তৃপক্ষ নিয়ম করে যে, একবারে শুধুমাত্র একজন ব্যবহারকারীর কাছে মেসেজ ফরওয়ার্ড করা যাবে‘। প্রথম দিকে একবারে একাধিক ব্যক্তির কাছে মেসেজ ফরওয়ার্ড করা যেতো। গত কয়েক মাস আগে সেটি একবারে পাঁচজনে সীমিত করেছিলো হোয়াটসঅ্যাপ। এর বেশি মেসেজ ফরওয়ার্ড করলে ইভেসে উঠে একটি সতর্কবার্তা, যার মূল কথা‘, সীমা অতিক্রম হয়েছে‘।

মূলত করোনাভাইরাসেরসময় ভুল তথ্য প্রচার বন্ধ করার জন্যই হোয়াটসঅ্যাপ এমন উদ্যোগ গ্রহণ করে বলে জানিয়েছে।

এতে করে তারা বলছে, অনেকটাই সফল হয়েছে। দুই সপ্তাহের মধ্যে ইতিবাচক প্রভাব দেখেতে পেয়েছে।এরই মধ্যে হ্রাস পেয়েছে ৭০ শতাংশ ভুল মেসেজ ফরওয়ার্ড।