চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হুয়াওয়েকে পূর্ণ সমর্থন দেবে মালয়েশিয়া: মাহাথির

চীনা জায়ান্ট টেলিকম কোম্পানি হুয়াওয়ের টেক প্রযুক্তিকে পূর্ণ সমর্থন দিয়ে মালয়েশিয়ায় কাজের জন্য স্বাগত জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। 

বৃহস্পতিবার জাপানের টোকিওতে এশিয়া বার্ষিক সম্মেলনে মাহাথির মোহাম্মদ এ কথা বলেন। তিনি মনে করেন এর মধ্যে হুয়াওয়ে আমেরিকান প্রযুক্তির ওপর অসাধারণ অগ্রগতি অর্জন করেছেন।

বিজ্ঞাপন

এর আগে এপ্রিলে বেইজিংয়ে হুয়াওয়ের কার্যালয় পরিদর্শন করেন মাহাথির। তার এই পরিদর্শনকে চীনের টেলিকমিউনিকেশন যন্ত্রাংশ সরবরাহে মালয়েশিয়ার সমর্থন হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার টেলিকম সম্পর্কিত একটি সূত্র। হুয়াওয়ে মালয়েশিয়ায় টেলিকম নেটওয়ার্কে ৫জি প্রযুক্তি সরবরাহের জন্য কাজ করছে।

সম্প্রতি হুয়াওয়ে’কে যুক্তরাষ্ট্র এমনভাবে কালো তালিকাভুক্ত করেছে যে কোনো মার্কিন কোম্পানি লাইসেন্স ব্যতীত হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে পারবে না।

বিজ্ঞাপন

হুয়াওয়ে’কে নিষিদ্ধ করার পর কোম্পানিটি ওয়াংশিটনকে নানাভাবে মোকাবিলা করতে চাইছে।

মালয়েশিয়ার গণমাধ্যমের তথ্য মতে, গত সপ্তাহে হুয়াওয়ের ৫জি স্মার্টফোন ব্যবহার করে মালয়েশিয়ার প্রথম ৫জি কল করেন মাহাথির মোহাম্মদ।

৫জি প্রযুক্তিতে এগিয়ে থাকায় ফিলিপাইনের গ্লোবাল টেলিকমও সম্প্রতি হুয়াওয়ের প্রশংসা করে। তাছাড়া দেশটির নিরাপত্তা বিশেষজ্ঞরা হুয়াওয়েকে ‘ক্লিন বিল অব হেলথ’ হিসেবে উল্লেখ করেছেন।

দক্ষিণ-পূর্ব এশিয়াতে হুয়াওয়ের বেশি গুরুত্ব দেয়ার পেছনে শক্ত কারণ রয়েছে। ইউরোপের তুলনায় এই অঞ্চলে ৬০০ মিলিয়নেরও বেশি তারুণ্য নির্ভর জনসংখ্যা রয়েছে। আরো উল্লেখযোগ্য ব্যাপার হলো, এই উদীয়মান বাজারে প্রায় ৩৫০ মিলিয়ন মানুষ ইতোমধ্যে অনলাইনের আওতায়, যাদের বিপুল সংখ্যক ইন্টারনেটে প্রবেশ করে মোবাইল ডিভাইসের মাধ্যমে।

Bellow Post-Green View