চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হুবার্ট এইচ হামফ্রে ফেলোশিপ প্রোগ্রামে আবেদন শুরু

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য হুবার্ট এইচ হামফ্রে ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণে আগ্রহীদের বার্ষিক প্রতিযোগিতার
জন্য আবেদনের আহ্বান জানিয়েছে মার্কিন দূতাবাস ঢাকা।

এই অনন্য এক বছর মেয়াদি প্রোগ্রামটি স্থানীয় এবং আন্তর্জাতিক, সরকারি, বেসরকারি এবং বেসরকারি সেক্টরে কর্মরত বাংলাদেশী পেশাদারদের জন্যও উন্মুক্ত।

Reneta June

হুবার্ট এইচ. হামফ্রে ফেলোশিপ প্রোগ্রাম হল মার্কিন সরকারের একটি মর্যাদাপূর্ণ ফুলব্রাইট প্রোগ্রাম। যার মাধ্যমে মেধাবী তরুণ ও মধ্যম পর্যায়ের পেশাজীবীরা যুক্তরাষ্ট্রে ডিগ্রিবিহীন এক বছরের স্নাতক স্তরের শিক্ষাগ্রহণ, নেতৃত্বের উন্নয়ন ও যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর সাথে কাজের মাধ্যমে পেশাগত দক্ষটা বৃদ্ধির সুযোগ পেয়ে থাকেন।

বিজ্ঞাপন

ফেলশিপের জন্য নির্ধারিত কিছু বিষয় হলো-মানবিক এবং প্রাতিষ্ঠানিক সামর্থ্য, অধিকার ও স্বাধীনতা, টেকসই ভূমি, সমৃদ্ধশালী সম্প্রদায়, জনস্বাস্থ্য, সংক্রামক রোগ, শিক্ষা ব্যবস্থাপনা এবং অন্যান্য। এ বিষয়ে দূতাবাসের ওয়েবসাইটে আরও বিশদ বর্ণনা দেয়া আছে।

হামফ্রে ফেলোশিপ ফেলোর ইংরেজি অ্যাকাডেমিক প্রোগ্রামগুলোর জন্য টিউশন এবং ফি, একটি মাসিক রক্ষণাবেক্ষণ উপবৃত্তি, বীমা কভারেজ, বই এবং অন্যান্য সরঞ্জামের জন্য একটি ভাতা, আন্তর্জাতিক বিমান রাউন্ড-ট্রিপ ভাড়া, ফিল্ড ট্রিপ এবং কনফারেন্সের মতো পেশাদার কাজের জন্য তহবিল এবং ইন্টার্নশিপের সাথে সংযুক্ত সম্পূরক খরচ বহন করে থাকে।

প্রোগ্রামের জন্য আবেদন করতে আবেদনকারীদের প্রথমে https://apply.iie.org/huberthhumphrey এই ঠিকানায় একটি আইআইই অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং প্রয়োজনীয় সকল তথ্য, কাগজপত্র এখানেই জমা দিতে হবে।

হামফ্রে প্রোগ্রামটি প্রয়াত সিনেটর ও ভাইস প্রেসিডেন্ট হুবার্ট এইচ. হামফ্রের স্মৃতি ও কৃতিত্বের প্রতি সম্মান জানাতে ১৯৭৮ সালে শুরু করা হয়।