চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চার সন্তানের বেশি থাকলে ট্যাক্স মওকুফ

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় হাঙ্গেরিতে জন্মহার বেশ কম।  তাই নব দম্পত্তিদের সন্তান নেয়ার ব্যাপারে উৎসাহিত করতে তার সরকার সুদমুক্ত ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে। এছাড়া চারের অধিক সন্তান আছে, এমন মায়েদের জন্য ট্যাক্স মওকুফ করা হচ্ছে।  

মূলত সন্তান জন্ম দেয়ার ব্যাপারে মানুষ আগ্রহও হারিয়ে ফেলছে।  আর তাই এবার জনসংখ্যা বৃদ্ধির জন্য দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবাম বেশ কিছু উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছেন।

প্রতিবছর গড়ে মাত্র ৩২ হাজার করে শিশু জন্ম নিচ্ছে দেশটিতে। জন্মহার প্রতিহাজারে মাত্র ৯ দশমিক ৫ জন। বিশাল আয়তনের এই দেশটির বর্তমান জনসংখ্যা ৯ দশমিক ৭ মিলিয়ন বা ৯৭ লক্ষ। জন্মহার মৃত্যু হারের চেয়ে কম হওয়ায় প্রতি বছর জনসংখ্যা কমে যাচ্ছে সেখানে।

সরকারের বিশ্বাস,এ ধরণের সুযোগ দেয়ার ফলে তাদের আর জনসংখ্যার জন্য ইমিগ্রেশনের উপর নির্ভর করতে হবে না। দীর্ঘদিন থেকে দেশটির ডানপন্থী জাতীয়তাবাদী দলগুলো সেখানে মুসলিম ইমিগ্রেশনের বিরোধীতা করে আসছিল।

এ জন্য নবদম্পত্তিদের সন্তান লালন পালনের জন্য প্রায় ৩৬ হাজার ডলার সমপরিমাণ ঋণ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে তিনের অধিক সন্তান হলে আর এ সুবিধা পাবেন না তারা।

সম্প্রতি এক ভাষণে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই হাঙ্গেরিয়ান প্রজন্মের বৃদ্ধি ঘটুক। তাই যারা সন্তান নিচ্ছেন না ,তারা একটি করে নিলেও এ সংখ্যা বৃদ্ধি হবে’।