চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হাইড্রোজেন বোমার পর দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় নর্থ কোরিয়ার প্রস্তুতি

হাইড্রোজেন বোমার পর নর্থ কোরিয়া এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা করছে জাপানা। আগামী সপ্তাহে এ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হতে পারে বলে নাম প্রকাশে অনিচ্ছুক জাপানের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে দেশটির কিয়োদো সংবাদ সংস্থা।

কিয়োদোর প্রতিবেদনে বলা হয়েছে, উপগ্রহ থেকে নেওয়া ছবি বিশ্লেষণ করে দেখা গেছে, পিয়ংইয়ং হয়তো ক্ষেপণাস্ত্র ছোঁড়ার প্রস্তুতি নিচ্ছে। নর্থ কোরিয়ার পশ্চিম উপকূলের তোংচাং-রি ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রের ছবি বিশ্লেষণ করে এমন ধারণা করা হয়েছে। টোকিওর সরকারি সূত্র মনে করছে, আগামী সপ্তাহের আগে হয়েতো এ পরীক্ষা চালানো যাবে না।

বিশ্বের মানচিত্র থেকে আমেরিকাকে মুছে দেওয়ার মতো অস্ত্র পিয়ংইয়ংয়ের কাছে রয়েছে বলে দেশটির নেতা কিম জং-উন ঘোষণা দেওয়ার কয়েক দিনের মধ্যেই দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোঁড়ার সম্ভাব্য প্রস্তুতির খবর প্রকাশ হলো।

গত ৬ জানুয়ারি উত্তর কোরিয়া যে হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে তাকে কেন্দ্র করে দেশটির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আলোচনা চলছে। এর আগে তিন দফা পরমাণু বোমার পরীক্ষা করেছে দেশটি। পরমাণু এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার ওপর আগে থেকেই আন্তর্জাতিক নিষেধাজ্ঞা বহাল রয়েছে।