চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হলিউডে রোবট, ‘এরিকা’ অভিনয় করবে সাইন্স ফিকশন ছবি ‘বি’তে

মানুষের যায়গা ধীরে ধীরে রোবট দখল করে নিচ্ছে। তবে এতদিন সেগুলো ছিল যান্ত্রিক কাজের ক্ষেত্রে। শিল্পের স্থানটা এতদিন মানুষেরই ছিল। কিন্তু এবার সেখানেও রোবট যায়গা করে নিল। সাইন্স ফিকশন ছবি ‘বি’তে প্রথমবারের মতো অভিনয় করছে এক কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট।

হলিউড রিপোর্টারের সূত্রে জানা গেছে, সিনেমা জগতের নতুন এই মুখের নাম এরিকা। ৭০ মিলিয়ন ডলার বাজেটের ‘বি’ ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে এরিকাকে। এক বিজ্ঞানীর গল্প নিয়ে তৈরি করা হয়েছে ছবির কাহিনী যিনি মানুষের ‘পারফেক্ট’ ডিএনএ তৈরি করতে সক্ষম হন। কিন্তু তার এই সৃষ্টির ফল ভালো হয়না। এরিকা তার সহায়তায় ল্যাব থেকে পালাতে বাধ্য হয়।

বিজ্ঞাপন

এরিকাকে নির্মাণ করেছেন জাপানের বিজ্ঞানী হিরোশি ইশিগুরো এবং কোহেই ওগাওয়া। ইশিগুরো এর আগে নিজের মেয়ের অ্যান্ড্রয়েড ভার্সন তৈরি করেছিলেন।

ইশিগুরো এবং ওগাওয়া এরিকাকে অভিনয় শিখিয়েছেন। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে অভিনয় করবে এরিকা। তারকারা নিজেদের অভিজ্ঞতার থেকে শিক্ষা নিয়ে অভিনয় করেন। কিন্তু এরিকার যেহেতু কোনো অভিজ্ঞতা নেই, তাই অন্যদের অভিজ্ঞতা থেকে পাওয়া কৌশলগুলো তাকে শিখিয়ে দেয়া হয়েছে। আবেগের সাথে কীভাবে স্পিড এবং শরীর নাড়ানোর ভঙ্গী পরিবর্তন করতে হবে সেটাও এরিকা জানে এখন।

বড় পর্দায় এরিকার অভিষেক হওয়ার কথা ছিল আরেকটি ছবিতে। কিন্তু শিডিউল জটিলতার কারণে সেই প্রজেক্টে কাজ করা হয়নি এরিকার। পরে ‘বি’ সিনেমায় চুক্তিবদ্ধ হয় এই রোবট।

ছবির অন্য শিল্পীদের নাম এখনও ঘোষণা করা হয়নি। তার আগেই প্রযোজকরা এরিকার ছবি শেয়ার করছেন। আগামী বছরের জুনে ছবির শুটিং শুরু করার আশা করছেন তারা।