চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হংকংয়ে ‘গুজব’ ঠেকাতে হাজার চীনা অ্যাকাউন্ট ব্লক করল ফেসবুক-টুইটার

হংকংয়ে চলমান অস্থিরতায় ভুল তথ্য বা ‘গুজব’ ছড়ানো ঠেকাতে ব্যবস্থা নিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং টুইটার।

এর অংশ হিসেবে টুইটার ৯৩৬টি চীনা অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে বিবিসি। সোশ্যাল মিডিয়াটির দাবি, এই অ্যাকাউন্টগুলো হংকংয়ে রাজনৈতিক দ্বন্দ্ব সৃষ্টির কাজে ব্যবহৃত হচ্ছিল।

বিজ্ঞাপন

টুইটার জানায়, ওই অ্যাকাউন্টগুলোর উৎপত্তি চীনের মূল ভূখণ্ডে এবং ‘হংকংয়ে চলমান প্রতিবাদ আন্দোলনের বৈধতা ও রাজনৈতিক অবস্থানকে ছোট করার উদ্দেশ্যে’ পরিচালিত সমন্বিত প্রচেষ্টার একটি অংশ।

বিজ্ঞাপন

অন্যদিকে ফেসবুক জানিয়েছে, টুইটারের কাছ থেকে তথ্য পেয়ে যাচাই বাছাইয়ের পর তারাও ৭টি পেজ, ৩টি গ্রুপ এবং ৫টি অ্যাকাউন্ট বন্ধ করেছে।

ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতিমালা বিভাগের প্রধান নাথানিয়েল গ্লিচার বলেছেন, এই অ্যাকাউন্ট, গ্রুপ ও পেজগুলো থেকে প্রতিনিয়ত হংকংয়ের আন্দোলনসহ স্থানীয় নানান রাজনৈতিক ইস্যু সংশ্লিষ্ট সংবাদ এবং অন্যান্য কনটেন্ট পোস্ট করা হতো।

‘এসব কর্মকাণ্ডের পেছনে থাকা ব্যক্তিরা নিজেদের পরিচয় গোপনের অনেক চেষ্টা করেছেন। তবুও আমাদের অনুসন্ধানের মাধ্যমে এমন কিছু ব্যক্তির জড়িত থাকার বিষয় উঠে এসেছে যারা চীন সরকারের সঙ্গে সংশ্লিষ্ট,’ বলেন তিনি।

ওই ৯৩৬টি অ্যাকাউন্ট ছাড়াও এমন আরও ২ লাখের মতো অ্যাকাউন্ট চিহ্নিত করার কথা জানিয়েছে টুইটার, যেগুলোর মাধ্যমে হংকংয়ের আন্দোলন নিয়ে রাজনৈতিক ‘গুজব’ ছড়ানোর প্রমাণ পাওয়া গেছে। ওই অ্যাকাউন্টগুলো সাময়িকভাবে সাসপেন্ড করে দেয়া হয়েছে।

Bellow Post-Green View