চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্মিথ-কোহলিকে টপকে টেস্টে শীর্ষে উইলিয়ামসন

ছিলেন র‍্যাঙ্কিংয়ের তিনে, সেখান থেকে এক লাফে শীর্ষ দুইকে ছিটকে দিলেন কেন উইলিয়ামসন। স্টিভেন স্মিথ ও বিরাট কোহলিকে টপকে আইসিসির সবশেষ র‍্যাঙ্কিংয়ে এখন সেরা ব্যাটসম্যান নিউজিল্যান্ড অধিনায়ক।

২০১৫ সালের শেষ নাগাদ সবশেষ টেস্ট র‍্যাঙ্কিংয়ের সেরা ব্যাটসম্যান হয়েছিলেন উইলিয়ামসন। পরে স্মিথ আর কোহলির দাপটে সিংহাসনে ফিরতে পারছিল না। বছরের শেষে এসে যেটি পারলেন কিউই ব্যাটসম্যান। সাবেক এক-দুইয়ের অফফর্ম আর নিজের দারুণ পারফরম্যান্সে স্বীকৃতি পেলেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বক্সিং ডে টেস্টে পাকিস্তানের বিপক্ষে ১২৯ ও ২১ রানের দুটি ইনিংস খেলে দলকে জিতিয়েছেন উইলিয়ামসন, পেয়েছেন ১৩ রেটিং পয়েন্ট। তার বর্তমান রেটিং পয়েন্ট ৮৯০।

বিজ্ঞাপন

১১ রেটিং পয়েন্ট কম নিয়ে দুইয়ে নিজের জায়গা ধরে রেখেছেন কোহলি, ১৩ রেটিং পয়েন্ট হারিয়ে তিনে নেমে গেছেন স্মিথ। মেলবোর্ন টেস্টে ৮ ও শূন্য রানের দুই ইনিংস খেলে এই দশা সাবেক নাম্বার ওয়ানের। আর অ্যাডিলেড টেস্টের পর দল থেকে ছুটি নিয়েছেন কোহলি।

কোহলির অনুপস্থিতিতে মেলবোর্নে ১১২ ও অপরাজিত ২৭ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেছেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানে, উঠে এসেছেন র‍্যাঙ্কিংয়ের ছয়ে। চারে আছেন মার্নাস লাবুশেন ও পাঁচে বাবর আজম।

টেস্টের সেরা বোলারের জায়গা ধরে রেখেছেন অজি পেসার প্যাট কামিন্স। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড আছেন দুইয়ে। নিউজিল্যান্ডের দুই পেসার নিল ওয়াগনার ও টিম সাউদি আছেন যথাক্রমে তিন ও চারে, পাঁচে অজি পেসার মিচেল স্টার্ক।

টেস্টের সেরা অলরাউন্ডারদের তালিকায় কোনো ওলট-পালট হয়নি। ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস যথারীতি শীর্ষে, দুইয়ে উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। তিনে রবীন্দ্র জাদেজা ও সাকিব আল হাসান আছেন চারে। পাঁচে মিচেল স্টার্ক।