চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্মার্টফোনের ক্যামেরা লেন্সে ধূলা-স্ক্র্যাচ দূর করার সহজ উপায়

স্মার্টফোনের অন্যতম অনুষঙ্গ হলো ক্যামেরা। স্মরণীয় মুহূর্ত, চমৎকার দৃশ্য মুঠোফোনের ক্যামেরায় বন্দি হয় এখন। সারাদিন অজস্রবার হাতে নেয়া ফোনটির উন্মুক্ত লেন্সে জমে ধূলাবালি। তাছাড়া পকেটে বয়ে বেড়ালেও স্বচ্ছতা হারিয়ে যায় লেন্সের। তাই ছবি হয় ঘোলাটে।

দীর্ঘদিন ধরে মোবাইল ব্যবহার করতে করতে লেন্সে আবছা স্ক্র্যাচ পড়ে যায়। খুব বেশী আঁচড় না পড়লে খুব সহজেই ঘরোয়া পদ্ধতিতে স্মার্টফোনের ক্যামেরা লেন্সটিকে পরিষ্কার করা যায়।

বিজ্ঞাপন

ঘোলাটে ভাব দূর করে লেন্স পরিষ্কার করার সহজ উপায়:

বিজ্ঞাপন

১. আঙুলের ডগায় সামান্য ভেসলিন নিয়ে ক্যামেরার লেন্সে লাগান। তার পর মাইক্রোফাইবার ক্লথ (চশমা মোছার কাপড়) দিয়ে কয়েকবার ঘষে নিন, ব্যস ফিরে পাবে স্বচ্ছতা পাবে লেন্স।

২. আঙুলে সামান্য টুথপেস্ট নিয়ে ক্যামেরার লেন্সে লাগিয়ে দিন। তার পর এক টুকরো পরিষ্কার কাপড়ের টুকরো দিয়ে ক্লকওয়াইজ (ঘড়ির কাটা যেভাবে ঘোরে) ঘুরিয়ে কয়েক বার মুছে নিন। তার পর আঙুলে এক ফোঁটা পরিষ্কার পানি লাগিয়ে লেন্সের উপর ঘষে দিন। দেখবেন লেন্স একেবারে সাফ হয়ে গিয়েছে।

৩. একটি নতুন পেনসিল ইরেজার (পেন্সিলের পেছনের অংশের রবার) নিয়ে মোবাইলের ক্যামেরার লেন্সে আলতো করে কয়েক বার বুলিয়ে দিন। ইরেজারটিকে একটি নির্দিষ্ট দিকেই (ঘড়ির কাঁটার দিকে অথবা বিপরীতে) ঘোরাতে হবে। তা হলে লেন্স হবে একেবারে নতুনের মতো ঝকঝকে।

৪. বাজারে নানা ব্র্যান্ডের স্ক্র্যাচ রিমুভার কিনতে পাওয়া যায়। যে কোনও একটি নির্ভরযোগ্য ব্র্যান্ডের স্ক্র্যাচ রিমুভার নিয়ে এসে তাতে তুলা ভিজিয়ে আলতো করে বুলিয়ে নিন ক্যামেরার লেন্সে। নিমেষেই চকচকে হবে স্মার্টফোনের চোখটি।