চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্মরণে বরেণ্য চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান

সদ্য প্রয়াত দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া বরেণ্য চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানকে স্মরণ করবে চলচ্চিত্র পরিবার। বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে এফডিসিতে তাঁকে স্মরণ করবেন চলচ্চিত্রের গুণীজনেরা। 

চ্যানেল আই অনলাইনকে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

মঙ্গলবার সন্ধ্যায় তিনি বলেন, বাংলা চলচ্চিত্রের বরেণ্য একজন চিত্রগ্রাহক ছিলেন মাহফুজুর রহমান খান। তাঁর ক্যারিয়ারের প্রায় সব ছবিই দর্শক নন্দিত। বাংলা চলচ্চিত্রে তাঁর মতো গুণী একজন চিত্রগ্রাহের শুন্যতা অপূরণীয়। আমরা চলচ্চিত্র পরিবার বুধবার তাঁর কর্মজীবন স্মরণ করবো।

মাহফুজুর রহমানকে স্মরণের এই অনুষ্ঠানটি আয়োজন করছেন বাংলা চলচ্চিত্রের ১৮টি সংগঠনের সমন্বয়ে গড়া চলচ্চিত্র পরিবার। এফডিসির দুই নম্বর ফ্লোরে মাহফুজুর রহমান খানের কর্মময় জীবনের আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল হবে।

গেল বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দিবাগত রাত সাড়ে বারোটার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মাহফুজুর রহমান খান। পরিবারের ভাষ্য, ২৫ নভেম্বর হাসপাতালে ভর্তি হওয়ার আগের দিনও পুরোপুরি সুস্থ ছিলেন মাহফুজুর। কিন্তু ওইদিন সন্ধ্যায় খেতে বসলে তার কাশির সাথে প্রচণ্ড ব্লিডিং শুরু হয়। এরপর দ্রুত হাসপাতালে আনা হলে চিকিৎসক তাকে লাইফ সাপোর্টে রাখার পরামর্শ দেন।

এরপর থেকেই লাইফ সাপোর্টে রাখা হয় এই চিত্রগ্রাহককে। কিন্তু ২৮ নভেম্বর ফুসফুস ও পাকস্থলীতে থেমে থেমে রক্তক্ষরণ হচ্ছিলো বলে জানান তার চিকিৎসকরা। এমনকি বিভিন্ন অঙ্গ অকার্যকর হয়ে পড়ে তার। এছাড়াও দীর্ঘদিন ধরে মাহফুজুর রহমান খান ডায়াবেটিস ও ফুসফুসের রোগে ভুগছিলেন। তার স্ত্রী মারা যান ২০০১ সালে। তখন থেকেই ধীরে ধীরে তিনি অসুস্থতায় পড়েন।

আলমগীর কবির, রাজ্জাক, আলমগীর কুমকুম, শিবলি সাদিক, হুমায়ুন আহমেদ, আবু সায়ীদের মত চলচ্চিত্র পরিচালকদের সাথে কাজ করেছেন কিংবদন্তি চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত প্রায় সব চলচ্চিত্রের চিত্রগ্রাহক ছিলেন তিনি।

শেয়ার করুন: