চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্বাস্থ্য সেমিনারে বিরিয়ানি খেয়ে একজনের মৃত্যু

লক্ষ্মীপুরে ব্র্যাকে’র একটি স্বাস্থ্য বিষয়ক সেমিনারে বিরিয়ানি খেয়ে লিটন (৩০) নামে একজনের মৃত্যু হয়েছে। গুরুতর অসুস্থ হয়েছেন সদর হাসপাতালের ৯ জন চিকিৎসক, তাদের সন্তান, হাসপাতালের আয়া, আয়োজক প্রতিষ্ঠান ব্র্যাক কর্মকর্তা, তাদের সন্তানসহ আরো অন্তত ২৮ জন।

নিহত লিটন ছিলেন, সদর হাসপাতাল সংলগ্ন উপশম নামে প্রাইভেট হাসপাতালে আয়া পারুল বেগমের স্বামী।  সদর উপজেলার মজুপুর থেকে সদর হাসপাতালে আনার পথে তিনি আজ সকালে এগারটার দিকে মারা যান। তার গ্রামের বাড়ি ফেনী জেলায়।

এ ঘটনায় সদর হাসপাতালে ৯ চিকিৎসকসহ অন্তত ২৮জন অসুস্থ্য হয়ে বর্তমানে সদর হাসপাতাল সহ প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। মঙ্গলবার রাত সাড়ে ৯ টা থেকে অসুস্থরা লক্ষ্মীপুর সদর হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিতে আসতে শুরু করেন।

এর আগে দুপুরে লক্ষ্মীপুর সদর হাসপাতাল সম্মেলন কক্ষে ব্র্যাক আয়োজিত একটি স্বাস্থ্য বিষয়ক সেমিনারে দুপুরে বিরিয়ানি খাওয়ার পর তাঁরা অসুস্থ হয়ে পড়েন। প্রথমে তাঁরা বাসায় প্রাথমিক চিকিৎসা নিলেও পরে তাঁদেরকে হাসপাতালে ভর্তি করা হয়।

অসুস্থ্য চিকিৎসকদের মধ্যে রয়েছেন, সদর হাসপাতালের ইএনটি কনসালটেন্ট ডা. ওমর ফারুক, মেডিসিন কনসালটেন্ট ডা. ইকবাল হোসেন, রেডিওলজী কনসালটেন্ট ডা.সালাউদ্দিন, মেডিকেল অফিসার ডা. চিন্ময় সাহা, ডা. বনি আদম, ইএমও ডা. আব্দুর রহমান খালিদ, মেডিসিন কনসাল্টটেন্ড ডা. সালাউদ্দিন, ডা. নাছিমসহ ৯ জন চিকিৎসক, তাদের কয়েকজনের স্ত্রী ও সন্তান, সিভিল সার্জনের বার্বুচি সঞ্চিত, ব্র্যাক কর্মকর্তা ও কর্মচারিসহ ৮জন মোট ২৮জন অসুস্থ্য হয়ে হাসপাতালে চিকিৎসাধীন।

বিজ্ঞাপন

এ ঘটনায় বুধবার দুপুরে ওই অনুষ্ঠানে জেলা শহরে অবস্থিত খাবার পরিবেশনকারী প্রতিষ্ঠান ‘নাসির বিরিয়ানি হাউজ’কে ভোক্তা অধিকার আইনে দুই লাখ টাকা জরিমানা ও অনাদায়ে মালিকের ৩ মাসের জেল ও প্রতিষ্ঠান সিলগালা করে দিয়েছে ভ্রাম্যমান আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: নুরুজ্জামান ও জেলা সিভিল সার্জন গোলাম ফারুক ভূঁইয়ার উপস্থিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এ ব্যাপারে লক্ষ্মীপুর সদর হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক ডা. জয়নাল আবেদিন জানান, দুপুরে লক্ষ্মীপুর সদর হাসপাতালের সেমিনার কক্ষে ব্র্যাক স্বাস্থ্য বিষয়ক একটি সেমিনারের আয়োজন করে। উক্ত অনুষ্ঠানে অংশগ্রহনকারী সবাইকে লক্ষ্মীপুর শহরের পুরাতন আদালত ভবনের পাশে অবস্থিত নাছির বিরিয়ানি হাউস থেকে বিরিয়ানি এনে আপ্যায়ন করানো হয়। বিরিয়ানি খাওয়ার পর থেকে অনেকেই পাতলা পায়খানা ও পরে বমি করতে শুরু করেন। এর মধ্যে সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন জানান, অসুস্থ্য চিকিৎসকদের সবাই এখনো আশংকা মুক্ত নয় বলে জানান তিনি।

ব্র্যাক কর্মকর্তা ফারুক আহমেদ জানান, ওই খাবার খেয়ে তার ১১ বছরে ছেলে ও অফিসের আরো ৭ জনসহ ৮ জন অসুস্থ্য হয়েছেন। তারা সবাই সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।সিভিল সার্জন ডাঃ গোলাম ফারুক ভূঁইয়া জানান, এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নাছির বিরিয়ানি হাউজে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে রেস্টুরেন্টটি সিলগালা করে দেন এবং দুই লাখ টাকা জরিমানা করা হয়। তবে খাবারের সাথে বিষাক্ত কোন কিছু মিশানো হয়েছে কীনা বা বাসি খাবার সরবরাহ করা হয়েছে কীনা, সেটি তদন্ত করে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন