চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্বাস্থ্য সুরক্ষায় ওষুধ শিল্পের ভবিষ্যৎ

বৈশ্বিক মহামারীর কোভিড-১৯ সারা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। বিশ্ববাসী আজ স্তম্বিত। বিশ্ব আজ অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত। অনেক ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে ,অনেক প্রতিষ্ঠান রয়েছে বন্ধ হওয়ার পথে। তারপরও বিশ্বের নীতিনির্ধারকরা অর্থনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যেতে থেমে থাকেনি।একের পর এক পরিকল্পনা দিয়ে চেষ্টা করছে জনজীবনকে স্বাভাবিক করতে। দুর্যোগময় এই মুহূর্তে বাংলাদেশের স্বাস্থ্য খাতে বিরাট এক অবদান রাখছে দেশের বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানি।

বিজ্ঞাপন

দেশের শতকরা ৯০% ওষুধ উৎপাদিত হয় বাংলাদেশে।এবং দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও করা হয় রপ্তানি । বাংলাদেশের ঔষধশিল্পের উপর কোভিড-১৯ কেমন প্রভাব ফেলেছে তা নিয়ে আগামী ২৮ শে জুন বাংলাদেশ সময় রাত ৯টায় এক ভার্চুয়াল আলোচনার পরিকল্পনা করেছে “আর এক্স মিমস বাংলাদেশ” । অনুষ্ঠানে বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যত স্বাস্হ্যসুরক্ষায় কি কি করনীয়, ওষুধ শিল্প প্রতিষ্ঠান আজকে কি পরিমাণ ক্ষতির সম্মুখীন হচ্ছে এবং এর প্রভাব আমাদের ব্যক্তিগত জীবনেও কিভাবে প্রভাব ফেলছে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে অনুষ্ঠানে। আর এক্স মিমস বাংলাদেশ’ এর পরিচালক আহমেদ শাহীন জানালেন – প্রবাসে বসবাস করলেও আমরা আমাদের মাতৃভূমি কে নিয়ে চিন্তিত। ভবিষ্যতে কিভাবে বাংলাদেশের মানুষ সুচিকিৎসা ও ওষুধ শিল্পে প্রতিবন্ধকতা দূর করবে তা নিয়ে আলোচনা হবে অনুষ্ঠানে।এছাড়াও বাংলাদেশ কানাডা ওষুধ শিল্পে রপ্তানি কিভাবে আরও ত্বরান্বিত করা যায় তা নিয়েও আলোচনা হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিএসএমএমইউ এর ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ সাইয়েদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন প্রফেসর ডক্টর এস এম আব্দুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডঃ সীতেশ সি বাচার এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশের স্বনামধন্য ওষুধ শিল্পের প্রধানগণ। এর মধ্যে আহমেদ কামরুল আলম, পরিচালক মার্কেটিং বিভাগ। স্কয়ার ফার্মা,এহসান আজিজ: জেনারেল ম্যানেজার মার্কেটিং। ইনসেপটা ফার্মা,মো: রেজাউল করিম : সিনিয়র ম্যানেজার মার্কেটিং সার্ভিসেস, রেগুলেটরি, এসএফই এবং প্রশিক্ষণ: বেক্সিমকো ফার্মা, বি কে রয় : নির্বাহী পরিচালক, হেলথকেয়ার ফার্মা,মনোয়ারুল ইসলাম, জেনেরাল ম্যানেজার ফার্মা ডিভিশন, রেনাটা ফার্মা,এস এম নুর হোসেন: জেনেরাল ম্যানেজার (পি এম ডি). অ্যারিস্টো ফার্মা,মুহম্মদ মুহসিন: পরিচালক বিপণন কার্যক্রম,: এ সি আই ফার্মা,মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, পরিচালক বিপণন ও বিক্রয়। এস কে এফ ফার্মা, মোহাম্মদ জিয়াউদ্দীন :উপ-মহাব্যবস্থাপক, বিপণন: একমি ল্যাবরেটরীজ,মোহাম্মদ আকখতার হোসেইন : পরিচালক বিপণন,রেডিয়েনট ফার্মা, নাজমুল হোসেন: উপ – ব্যবস্থাপনা পরিচালক, ইউনিমেডিএবং ইউনি হেলথ,মোঃ কামরুলহাসান,সিনিয়র ডিরেক্টর, বিপণন ও বিক্রয়, পপুলার ফার্মা, মো: নুরুললাহ সিনিয়র জেনারেল ম্যানেজার, বিপণন, ইবনে সিনহা ফার্মা, মো: হানিফ , নির্বাহী ভাইস প্রেসিডেন্ট, বিপণন, বীকন ফার্মা,অখিল চন্দ্র ভৌমিক: নির্বাহী পরিচালক,নাভানা ফার্মা,আবু জাফর মো সাদেক: সহকারী পরিচালক, বিজনেসে ডেভেলপমেনট এবং রেগুলেটরী:হামদর্দ,এ কে এম আনোয়ারুল হক, কো-প্রতিষ্ঠাতা ও সিইও,এভারেস্ট ফার্মা এবং ডা: লোকিয়াত উল্লাহ, নির্বাহী পরিচালক, বায়ো ফার্মা।