চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্বাধীনতা দিবসে অভিযাত্রীর ‘অদম্য পদযাত্রা’

স্বাধীনতা দিবসে প্রতি বছরের মতো এবারও মুক্তিযুদ্ধ জাদুঘর এবং পর্বতারোহীদের সংগঠন অভিযাত্রী ‘অদম্য পদযাত্রা’র আয়োজন করে।

আয়োজকরা বলেন, এর মাধ্যমে তরুণ প্রজন্ম বায়ান্ন থেকে একাত্তরের বীরদের ত্যাগের কথা জানতে পারবেন। তাদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা জানিয়ে অভিযাত্রীরা সুন্দর বাংলাদেশ বিনির্মাণের শপথ নেন।

স্বাধীনতা দিবসের প্রত্যুষে অদম্য পদযাত্রায় অংশ নিতে কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছায় অভিযাত্রীরা। ভোর ৬টায় শুরু হয় জাতীয় সঙ্গীত পরিবেশনা।

সংক্ষিপ্ত বক্তব্য শেষে পদযাত্রা শুরু হয়। ১৯৭১ সালেই একদল অভিযাত্রী দেশের মুক্তির অভিপ্রায়ে বিশ্ব বিবেক জাগরণ পদযাত্রার মধ্য দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। বর্তমান প্রজন্ম সেই দৃষ্টান্ত অনুসরণ করে ২০১৩ সালে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত পদযাত্রা শুরু করে। আয়োজনের অংশীদার হয় মুক্তিযুদ্ধ জাদুঘর।

বিজ্ঞাপন

এরপর ২৫শে মার্চ কাল রাতের স্মৃতিবিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল গণকবরে শ্রদ্ধা নিবেদন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন চত্বরের স্মৃতি চিরন্তনে শ্রদ্ধা নিবেদন শেষে আবার হাঁটা।

সার্জেন্ট জহুরুল হক হল, সায়েন্স ল্যাব, আসাদ গেট হয়ে অভিযাত্রীদল যায় মুক্তিযুদ্ধ জাদুঘরে। সেখান থেকে মিরপুরের জল্লাদখানা বধ্যভূমিতে।

দিয়াবাড়ি ঘাট থেকে নৌকায় তুরাগ নদ পেরিয়ে পদযাত্রীদল এগিয়ে যায় জাতীয় স্মৃতিসৌধের দিকে।

দেখুন নিচের ভিডিও রিপোর্টে:

শেয়ার করুন: